শিরোনাম
সোমবার, ৩ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা

বিজিবি-বিএসএফ সীমান্ত সম্মেলন শুরু

বিশেষ প্রতিনিধি

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) মধ্যে মহাপরিচালক পর্যায়ে সীমান্ত সম্মেলন আজ সোমবার থেকে ভারতের নয়াদিল্লিতে শুরু হচ্ছে। এই সম্মেলন চলবে আগামী শনিবার পর্যন্ত।

বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলামের নেতৃত্বে ১৪ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দল সম্মেলনে অংশগ্রহণ করবে। এই দলে বিজিবির ঊর্ধ্বতন কর্মকর্তা ছাড়াও প্রধানমন্ত্রীর কার্যালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা প্রতিনিধিত্ব করবেন। সম্মেলনের প্রথম দিন আজ নয়াদিল্লির বিএসএফের চাওলা ক্যাম্পে স্থানীয় সময় বিকাল ৪টায় আনুষ্ঠানিক বৈঠক শুরু হবে। এবারের সম্মেলনের আলোচ্য বিষয়ের মধ্যে রয়েছে সীমান্ত এলাকায় নিরস্ত্র বাংলাদেশি নাগরিকদের গুলি, হত্যা বা আহতের ঘটনা, আগ্নেয়াস্ত্র, গোলাবারুদ, বিস্ফোরক দ্রব্য চোরাচালান, বিভিন্ন প্রকারের মাদকদ্রব্য যেমন— ফেনসিডিল, মদ, গাঁজা, ইয়াবা, ভায়াগ্রা, সেনেগ্রা ট্যাবলেট ইত্যাদি চোরাচালান বন্ধ করা। এ ছাড়া নিরীহ বাংলাদেশি নাগরিকদের গ্রেফতার, আটকের ঘটনা, অবৈধভাবে সীমান্ত অতিক্রম বা বাংলাদেশে অনুপ্রবেশের ঘটনা, জয়েন্ট রিট্রিট সেরিমনি-এর ভেন্যুসমূহে দর্শকদের জন্য সীমান্তের দুই পাশে একই ধরনের গ্যালারি নির্মাণ, সীমান্তে ‘ক্রাইম ফ্রি জোন’ এর আওতা বৃদ্ধি, উভয় দেশের সীমান্ত নদীসমূহের তীর সংরক্ষণ এবং পারস্পরিক আস্থা বৃদ্ধির বিভিন্ন পদক্ষেপ গ্রহণ। সফরকালে বিজিবি মহাপরিচালক ভারত সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী ও সংশ্লিষ্ট সচিবের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। সীমান্ত সম্মেলন উপলক্ষে বৃহস্পতিবার নয়াদিল্লিতে বিজিবি-বিএসএফ প্রীতি বাস্কেটবল ম্যাচ অনুষ্ঠিত হবে। পরদিন শুক্রবার সম্মেলনের যৌথ আলোচনার দলিল স্বাক্ষরিত হবে। সম্মেলন শেষে শনিবার বাংলাদেশ প্রতিনিধি দলের দেশে ফেরার কথা রয়েছে।

অন্যদিকে বিএসএফ মহাপরিচালক কে কে শর্মার নেতৃত্বে ২০ সদস্যের ভারতীয় প্রতিনিধি দল ওই সম্মেলনে অংশগ্রহণ করবে। ভারতীয় প্রতিনিধি দলে বিএসএফ সদর দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তা, ফ্রন্টিয়ার আইজি এবং ভারতের স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা প্রতিনিধিত্ব করবেন।

সর্বশেষ খবর