Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
প্রকাশ : রবিবার, ১০ মার্চ, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ৯ মার্চ, ২০১৯ ২৩:১৭

বর্ণাঢ্য আয়োজনে শেষ হলো বসুন্ধরায় পোলট্রি শো

নিজস্ব প্রতিবেদক

বর্ণাঢ্য আয়োজনে শেষ হলো বসুন্ধরায় পোলট্রি শো

লক্ষাধিক দর্শকের উপস্থিতি ও ২২ দেশের ৫ শতাধিক প্রতিষ্ঠানের অংশগ্রহণে শেষ হলো ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) আয়োজিত দক্ষিণ এশিয়ার বৃহত্তম প্রদর্শনী ‘আন্তর্জাতিক পোলট্রি শো-২০১৯। তিন দিনের এ শোর প্রভাবে আগামী দুই বছরে এ শিল্পে ৫ হাজার কোটি টাকা বিনিয়োগ বাড়বে বলে মেলার সমাপনী অনুষ্ঠানে আশা প্রকাশ করেছেন আয়োজকরা।

গতকাল মেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী    খান খসরু। তিনি বলেন, বর্তমান সরকার কৃষি ও পোলট্রিবান্ধব। এ খাতের উন্নয়নে জাতীয় প্রাণিসম্পদ উন্নয়ন নীতিমালা ও পোলট্রি উন্নয়ন নীতিমালা প্রণয়ন করেছে। পোলট্রি খাদ্য উপকরণের ক্রমাগত মূল্যবৃদ্ধি, নতুন নতুন রোগবালাইয়ের প্রাদুর্ভাব ও ওষুধের কার্যকারিতা কমে যাওয়া পোলট্রিশিল্পের জন্য বড় চ্যালেঞ্জ বলে মন্তব্য করেন তিনি। বাংলাদেশ পোলট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিলের (বিপিআইসিসি) সভাপতি মসিউর রহমান বলেন, পোলট্রি শোর প্রভাবে আগামী দুই বছরে বিনিয়োগ বাড়বে প্রায় ৫ হাজার কোটি টাকা। তিনি বলেন, H9N2 ভাইরাসের প্রতিষেধক ভ্যাকসিন আমদানির অনুমতি দীর্ঘদিনেও মেলেনি। পোলট্রির কাঁচামালের ওপর শুল্ক ও কর কমানো দরকার। সুস্থ মুরগির জন্য অবৈধ ফিড মিল উচ্ছেদে তিন মাসের ক্র্যাশ প্রোগ্রাম, সারা দেশে পোলট্রি খামার জরিপ, অবিলম্বে পোলট্রি উন্নয়ন বোর্ড গঠন এবং সারা বছর ডিম ও মাংসের ন্যায্যমূল্য পাওয়ার নিশ্চয়তা চান তিনি।

ওয়ার্ল্ডস পোলট্রি সায়েন্স অ্যাসোসিয়েশন-বাংলাদেশ শাখার সভাপতি শামসুল আরেফিন খালেদ বলেন, অভ্যন্তরীণ চাহিদা মিটিয়ে এখন বিদেশে বিশেষ করে মধ্যপ্রাচ্যের দেশগুলোয় পোলট্রি পণ্য রপ্তানির সম্ভাবনা হাতছানি দিচ্ছে। এ সম্ভাবনা কাজে লাগাতে ইতিমধ্যে বেশকিছু ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সরকার এ ব্যাপারে আন্তরিক। ২০২৪ সাল নাগাদ পোলট্রি পণ্য রপ্তানি শুরু হবে।

তিন দিনব্যাপী মেলায় বেস্ট স্টল হিসেবে প্রথম পুরস্কার পায় এসিআই লিমিটেড, দ্বিতীয় নাহার এগ্রা কমপ্লেক্স এবং তৃতীয় হয় রেনাটা লি.।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর