বৃহস্পতিবার, ১৩ জুন, ২০১৯ ০০:০০ টা

ঈদ যাত্রায় এবার সড়কে প্রাণ গেছে ২৪৭ জনের

নিজস্ব প্রতিবেদক

যাত্রী অধিকার সংরক্ষণ পরিষদের সভাপতি ব্রিগেডিয়ার জেনারেল জি এম কামরুল ইসলাম জানিয়েছেন, এবারের ঈদুল ফিতরের আগে-পরে ৩০ মে থেকে ১০ জুন পর্যন্ত দেশে সড়ক, রেল ও নৌপথে সম্মিলিতভাবে ২১২টি দুর্ঘটনায় ২৪৭ জন নিহত ও ৬৬৪ জন আহত হয়েছেন। তিনি আরও জানান, শুধু দেশের সড়ক-মহাসড়কে ১৮৫টি সড়ক দুর্ঘটনায় ২২১ জন নিহত, ৬৫২ জন আহত ও ৩৭৫ জন পঙ্গু হয়েছেন। গতকাল জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে ‘ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনা প্রতিবেদন-২০১৯ প্রকাশ’ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান। এ সময় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন জাতীয় প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক কামরুল ইসলাম, যাত্রী অধিকার সংরক্ষণ পরিষদের অর্থ সম্পাদক সাইমুন নাহার এবং প্রচার ও প্রকাশনা সম্পাদক আবুল বাশার হাওলাদার প্রমুখ।

লিখিত বক্তব্যে কামরুল ইসলাম বলেন, সাড়ে ৫ কোটি মানুষ ঈদযাত্রায় বাড়ি ফিরেছেন। ৩০ মে থেকে ১০ জুন পর্যন্ত ১২ দিনে মহাসড়কে ২২১ জন নিহত হয়েছেন। নৌপথে পাঁচ দুর্ঘটনায় ৪ জন নিহত ও ১২ জন আহত হয়েছেন। রেলপথে ট্রেনে কাটা পড়ে পূর্বাঞ্চলে ১৩ জন ও পশ্চিমাঞ্চলে ৯ জনসহ মোট ২২ জন নিহত হয়েছেন। 

৬৩টি বাস, ৩৮টি ট্রাক-কাভার্ড ভ্যান ও পিকআপ, ১৯টি কার-মাইক্রো, ৩০টি নছিমন-করিমন, ৬৪টি মোটরসাইকেল ও ২৬টি অন্য যানবাহন এসব দুর্ঘটনায় জড়িত ছিল। ৫১টি গাড়িচাপায় ৮১টি সংঘর্ষ, ১৯টি নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে ও অন্যান্য কারণে ৩৪টি দুর্ঘটনা ঘটে।

অন্য বক্তারা বলেন, সড়ক ও যানবাহন অনিরাপদ হওয়ায় প্রতি বছরই ঈদ উদযাপন করতে গিয়ে মানুষকে লাশ হতে হচ্ছে। অনেক পরিবারের আনন্দ শোকে পরিণত হচ্ছে। সমস্যা সমাধানে পার্শ্ববর্তী দেশ থেকে গাড়ি ভাড়া করে এনে যাত্রীসেবার ব্যবস্থা করতে হবে। নিরাপদ সড়কের জন্য ১০টি সুপারিশ তুলে ধরে বলা হয়, বছরের প্রথম থেকেই পরিকল্পনা গ্রহণ করতে হবে, যাতে যে কোনো উৎসবে যাত্রা নিরাপদ হয়।

সর্বশেষ খবর