Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ১১ জুলাই, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১১ জুলাই, ২০১৯ ০১:৩১

বুড়িগঙ্গা তীরের ১১৯ অবৈধ স্থাপনা উচ্ছেদ

নিজস্ব প্রতিবেদক

বুড়িগঙ্গা তীরের ১১৯ অবৈধ স্থাপনা উচ্ছেদ

বুড়িগঙ্গা নদীর তীর দখল করে গড়ে তোলা ১১৯টি অবৈধ স্থাপনা গুঁড়িয়ে দিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। ঢাকার চারপাশের নদ-নদী অবৈধ দখলমুক্ত করার চলমান অভিযানে গতকাল বাবুবাজার ব্রিজ থেকে শ্মশানঘাট পর্যন্ত বুড়িগঙ্গা নদীর উভয় পাড়ে উচ্ছেদ কার্যক্রম চালায় সংস্থাটি।

বিআইডব্লিউটিএর যুগ্মপরিচালক এ কে এম আরিফ উদ্দিন জানান, গতকালের অভিযানে একটি দোতলা, সাতটি এক তলা, ১৫টি আধাপাকা, ৬৫টি টিনের ঘর, ৩১টি দোকানঘর বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দেওয়া হয়। এতে অবমুক্ত হয় ১ একর তীরভূমি। এ ছাড়া ১৫ লাখ টাকার মালামাল নিলামে বিক্রি করা হয়। অভিযানে নদীর মধ্যে থাকা একটি অবৈধ ড্রেজার মেশিন গুঁড়িয়ে দেওয়া হয়। ড্রেজারটি দিয়ে নদীর জায়গায় মাটি দিয়ে অবৈধভাবে ভরাট করার অভিযোগ রয়েছে বলে জানিয়েছে বিআইডব্লিউটিএ। কেরানীগঞ্জের পাশে চর মিরের বাগ এলাকায় একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবন ও সমবায় বরফকল উচ্ছেদ করা হয়।

 রহমান ডক এলাকায় চার বছর ধরে পড়ে থাকা একটি পরিত্যক্ত ট্রলার সাড়ে ৭ লাখ টাকায় নিলামে বিক্রি করা হয়। পাশাপাশি নদীর তীরে জড়ো করা বালু ও পাথর নিলামে বিক্রি করা হয়।

চলমান উচ্ছেদ অভিযানের ৪১ দিনে ৪ হাজারের বেশি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। দখলমুক্ত হয়েছে নদী তীরভূমির প্রায় ৯৮ একর জায়গা। আজ সকাল ৯টায় শ্মশানঘাট থেকে শুরু করে পাগলা অভিমুখে বুড়িগঙ্গা নদীর উভয় পাড়ে উচ্ছেদ অভিযান চালানো হবে বলে জানিয়েছে বিআইডব্লিউটিএ।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর