শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ১২ জুলাই, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১২ জুলাই, ২০১৯ ০২:২৩

২৭৭টি স্থানীয় সরকার নির্বাচন ২৫ জুলাই

চলছে প্রচার-প্রচারণা ইভিএমে ভোট হবে ৩৯টিতে

নিজস্ব প্রতিবেদক

প্রচার-প্রচারণা নিয়ে ব্যস্ত রয়েছেন বিভিন্ন স্থানীয় সরকার নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থীরা। মঙ্গলবার ছিল এসব নির্বাচনের প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন। বুধবার প্রতীক বরাদ্দ পেয়েছেন প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা। গতকাল থেকে আনুষ্ঠানিকভাবে প্রচার-প্রচারণা শুরু করেছেন তারা। আর ভোটগ্রহণ হবে সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত। ইসির কর্মকর্তারা জানিয়েছেন- আগামী ২৫ জুলাই ২৭৭টি স্থানীয় সরকার নির্বাচনের মধ্যে ৩৯টিতে ইলেকট্রনিক ভোটিং  মেশিনে (ইভিএম) ভোট হবে। এর মধ্যে কাঞ্চন পৌরসভায় সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। অন্য ৩৮টি নির্বাচনের মধ্যে রয়েছে একটি ইউনিয়ন পরিষদে সাধারণ ও ৩৭টি ইউনিয়ন পরিষদের বিভিন্ন ওয়ার্ডের সদস্য পদে উপনির্বাচন।

ইসির উপ-সচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এ সংক্রান্ত অফিস আদেশে বলা হয়েছে- ৩৯টি স্থানীয় সরকারের নির্বাচনে ইভিএমে ভোটগ্রহণ করা হবে। এগুলোর মধ্যে-নারায়ণগঞ্জের রূপগঞ্জের কাঞ্চন পৌরসভা ও রাজশাহীর পুঠিয়া ইউপির (ইউনিয়ন পরিষদ) পুরোটাই ইভিএমে ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন। আর অন্যগুলোতে বিভিন্ন ওয়ার্ড সদস্য পদের নির্বাচনে এই ভোটযন্ত্র ব্যবহার করা হবে। এজন্য অফিস আদেশে সংশ্লিষ্ট  জেলা ও উপজেলা নির্বাচন কর্মকর্তাদের প্রয়োজনীয় ব্যবস্থা  নেওয়ার নির্দেশনাও দেওয়া হয়েছে।

ইসির তফসিল অনুযায়ী-আগামী ২৫ জুলাই মোট ২৭৭টি স্থানীয় নির্বাচনের ভোটগ্রহণ করা হবে। এগুলোর মধ্যে ছয়টি ইউপি ও একটি পৌরসভায় সাধারণ নির্বাচন। অন্যগুলোতে    বিভিন্ন ইউপির বিভিন্ন পদে  উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

জমে উঠেছে কাঞ্চন পৌর নির্বাচন : জমে উঠেছে নারায়ণগঞ্জের রূপগঞ্জের কাঞ্চন পৌরসভা নির্বাচন। প্রতীক বরাদ্দের পর প্রার্থীরা প্রচার শুরু করেছেন। আগামী ২৫ জুলাই এ পৌরসভার নির্বাচন। এবারই প্রথম ইলেকট্র্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)  ভোট হবে এ পৌরসভায়। এ পদ্ধতি নিয়ে ভোটারদের মধ্যে চলছে নানা আলোচনা। ইসি সূত্র জানিয়েছে, এ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন আওয়ামী লীগের মেয়র প্রার্থী রফিকুল ইসলাম রফিক, স্বতন্ত্র প্রার্থী হিসেবে অ্যাডভোকেট আমিরুল ইসলাম ইমন, দেওয়ান আবুল বাশার বাদশা, মজিবুর রহমান ভূইয়া। এ ছাড়া ৯টি ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী হিসেবে ৩৩ জন ও সংরক্ষিত নারী কাউন্সিলর প্রার্থী হিসেবে ৬ জন রয়েছেন। নতুন পদ্ধতি ইভিএমে  ভোটগ্রহণ নিয়ে প্রার্থী ও ভোটারদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। ইসি ভোটের আগে ভোটারদের মধ্যে ইভিএম নিয়ে প্রচারণা চালাবেন। এ বিষয়ে রূপগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ও কাঞ্চন পৌর নির্বাচনে আইনশৃঙ্খলা কমিটির সভাপতি মমতাজ বেগম বলেন, নির্বাচন অনুষ্ঠিত হওয়ার আগেই ইভিএম পদ্ধতি সম্পর্কে ভোটারদের সচেতন ও জ্ঞাত করতে প্রশিক্ষণ দেওয়া হবে। এ ছাড়াও মাইকিং, সভা-সেমিনার করে এ পদ্ধতি ভোটারদের বুঝানো হবে। উপজেলা নির্বাচন অফিসার ও সহকারী রিটার্নিং কর্মকর্তা মাহবুবুর রহমান বলেন, পৌর নির্বাচনের সব প্রস্তুতি নেওয়া হয়েছে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর