শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৮ জুলাই, ২০১৯ ০১:২১

আমদানি-রপ্তানি সনদ মিলবে ঘরে বসেই

নিজস্ব প্রতিবেদক

আমদানি-রপ্তানি সনদ মিলবে ঘরে বসেই

এখন থেকে নিজ নিজ ব্যবসা প্রতিষ্ঠান বা ঘরে বসেই অনলাইনে আমদানি-রপ্তানি সনদ পাওয়া যাবে। ব্যবসায়ীদের লাইসেন্স নবায়নসহ প্রয়োজনীয় সেবা গ্রহণ করতে আর আমদানি-রপ্তানি অফিসে আসার প্রয়োজন হবে না।

গতকাল আনুষ্ঠানিকভাবে আমদানি ও রপ্তানি অধিদফতরে অনলাইনে লাইসেন্সিং মডিউল (ওএলএম) চালু করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুন্শি। ঢাকায় জাতীয় ক্রীড়া পরিষদ ভবনে এই আমদানি-রপ্তানি অধিদফতর আয়োজিত অনলাইন লাইসেন্সিং মডিউল (ওএলএম) এর উদ্বোধন এবং সাত দিনব্যাপী নিবন্ধন সনদ নবায়ন  মেলা-২০১৯ এর উদ্বোধনী অনুষ্ঠানে টিপু মুন্শি বলেন,  দেশের ব্যবসা-বাণিজ্য পরিচালনার জন্য সব সেবা অনলাইনে প্রদান করা হচ্ছে। এতে করে ব্যবসায়ীরা অনেক উপকৃত হবেন। ব্যবসায়ীদের অর্থ, শ্রম ও সময় সাশ্রয় হবে। আমদানি-রপ্তানি অফিস এখন ডিজিটাল। 

বাণিজ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে ডিজিটাল মধ্যআয়ের দেশে পরিণত করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। অনলাইন লাইসেন্সিং মডিউল চালুর মাধ্যমে দেশে ব্যবসা-বাণিজ্য সহজ করার ক্ষেত্রে আরও একধাপ এগিয়ে গেল।  পেপারলেস ট্রেড সুবিধা প্রদানের জন্য আমরা বিশ^বাণিজ্য সংস্থার কাছে প্রতিশ্রুতিবদ্ধ। বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মফিজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আমদানি ও রপ্তানি অধিদফতরের প্রধান নিয়ন্ত্রক প্রাণেশ রঞ্জন সূত্রধর, সাবেক সচিব ও আমদানি ও রপ্তানি অধিদফতরের সাবেক প্রধান নিয়ন্ত্রক আফরোজা খানম।

উল্লেখ্য, মেলায় অনলাইন লাইসেন্সিং মডিউল (ওএলএম) এর আওতায় আমদানিকারক, রপ্তানিকারক ও ইনডেন্টরদের নিবন্ধন সনদ ২৩ জুলাই পর্যন্ত নবায়ন করা যাবে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর