শুক্রবার, ১৩ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

আজ শুরু ঢাবির ভর্তিযুদ্ধ

গ-ইউনিটের পরীক্ষা আজ - চ-ইউনিটের আগামীকাল

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

দেশের শীর্ষ উচ্চশিক্ষা প্রতিষ্ঠান ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক সম্মান শ্রেণির ভর্তিযুদ্ধ আজ থেকে শুরু হচ্ছে। ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত গ-ইউনিটের ভর্তিপরীক্ষার মধ্য দিয়ে শুরু হচ্ছে এ বছরের ভর্তির বাছাই প্রক্রিয়া। শুক্রবার সকাল ১০টা থেকে ১১টা ৩০ মিনিট পর্যন্ত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মোট ৫৬টি কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ বছর ‘গ’ ইউনিটে ১ হাজার ২৫০টি আসনের জন্য ভর্তিচ্ছু আবেদনকারীর সংখ্যা ২৯ হাজার ৫৮ জন। প্রত্যেক আসনের বিপরীতে লড়বেন প্রায় ২৩ জন শিক্ষার্থী। ভর্তি পরীক্ষার সিটপ্ল্যান বিশ্ববিদ্যালয়ের admission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে জানা যাবে। বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘পরীক্ষার হলে মোবাইল ফোন বা টেলিযোগাযোগ করা যায় এরূপ কোনো ইলেকট্রনিক ডিভাইস/যন্ত্র সম্পূর্ণ নিষিদ্ধ। পরীক্ষা চলাকালে ভ্রাম্যমাণ আদালত দায়িত্ব পালন করবে।’

ভতিচ্ছুদের সহায়তায় ছাত্রলীগের ১০ কর্মসূচি : এদিকে ভর্তিপরীক্ষাকে সামনে রেখে সারা দেশ থেকে আগত ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সহায়তা করতে অন্তত ১০টি কার্যক্রম পরিচালনা করবে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। এর মধ্যে রয়েছে রাতে থাকার ব্যবস্থা, বাইক সার্ভিস, প্রতিবন্ধীদের জন্য হুইলচেয়ারের ব্যবস্থা প্রভৃতি।

গতকাল মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলন আয়োজন করে ঢাবি শাখা ছাত্রলীগ। এতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সহায়তায় নেওয়া কার্যক্রম তুলে ধরে লিখিত বক্তব্য পাঠ করেন শাখা ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস। উপস্থিত ছিলেন শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন। সংবাদ সম্মেলনে প্রশ্ন ফাঁসের ব্যাপারে ছাত্রলীগের জিরো টলারেন্সের কথা জানান সনজিত চন্দ্র দাস। প্রশ্নপত্র জালিয়াতিতে জড়িত ছাত্রলীগ নেতা-কর্মীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ঘোষণাও দেন। বিশ্ববিদ্যালয় প্রশাসন জালিয়াতিমুক্ত পরীক্ষা অনুষ্ঠানের আহ্বান জানিয়ে সাদ্দাম হোসেন বলেন, জালিয়াতি হলে ছাত্রলীগ তা মেনে নেবে না।

চ-ইউনিটের ভর্তি পরীক্ষা আগামীকাল : কাল অনুষ্ঠিত হবে চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের সাধারণ জ্ঞান অংশের ভর্তি পরীক্ষা। সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত চারুকলা অনুষদসহ ক্যাম্পাসের মোট ১৯টি কেন্দ্রে হবে এই পরীক্ষা।

সর্বশেষ খবর