শিরোনাম
প্রকাশ : বুধবার, ৮ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা
আপলোড : ৮ জানুয়ারি, ২০২০ ০১:৩৮

দুর্নীতি অনেকটা ক্যান্সারের মতো : দুদক চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক

দুর্নীতি অনেকটা ক্যান্সারের মতো : দুদক চেয়ারম্যান

দুর্নীতি অনেকটা ক্যান্সারের মতো বলে মন্তব্য করেছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ। তিনি বলেন, দুর্নীতি সমাজের সব অর্জন কুরে কুরে ধ্বংস করে দেয়, এমনকী মানুষের সক্ষমতাও দুর্বল করে দেয়। গতকাল রাজধানীর সেগুনবাগিচায় দুদক প্রধান কার্যালয়ে অক্সফাম বাংলাদেশের প্রতিনিধি দলের সঙ্গে মতবিনিময়ের সময় তিনি এ মন্তব্য করেন। দুদকের সঙ্গে পারস্পরিক সমঝোতা স্মারক সইসহ দুর্নীতি প্রতিরোধে অন্তর্ভুক্তিমূলক অভিগমনের কাঠামো বিন্যাস নিয়ে সেখানে আলোচনা হয়। ইকবাল মাহমুদ বলেন, দুদক দুর্নীতি ঘটার আগেই বাধা দিচ্ছে।

প্রতিরোধমূলক ব্যবস্থার মাধ্যমে তা নিয়ন্ত্রণের চেষ্টা করছে, জনগণকে সচেতন করছে এবং সর্বশেষ অপরাধ ও অপরাধী শনাক্ত করে তাদের আইনের মুখোমুখি দাঁড় করাচ্ছে।

তিনি বলেন, দুদক প্রতিদিন গড়ে প্রায় ১৫টি দুর্নীতিবিরোধী অভিযান পরিচালনা করছে। এর মধ্য দিয়ে দুর্নীতি ঘটার আগেই তা প্রতিহত করার চেষ্টা চলছে। দুদক চেয়ারম্যান বলেন, আইন প্রয়োগের ক্ষেত্রে দুদক নির্মোহভাবে দায়িত্ব পালন করছে। বিগত চার বছরে কমিশনের কার্যক্রমের মাধ্যমে সমাজে হয়তো এই বার্তা দেওয়া সম্ভব হয়েছে যে, কেউই আইনের ঊর্ধ্বে নয়। অপরাধীদের সমভাবে আইনের আওতায় আনা হচ্ছে।

ইকবাল মাহমুদ বলেন, দুর্নীতি বন্ধ কিংবা সুশাসনের জন্য মাইন্ডসেট পরিবর্তন দরকার। তবে এ কথাও ঠিক পরিণত মানুষের মাইন্ডসেট পরিবর্তন করা কঠিন। তাই দুদক তরুণ প্রজন্ম বিশেষ করে মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে দুর্নীতিবিরোধী মানসিকতা প্রস্ফুটিত করার জন্য বহুমাত্রিক কার্যক্রম পরিচালনা করছে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর