সোমবার, ২০ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

সরকারি চাকরিতে শূন্য পদ ৩ লাখ ১৪ হাজার

-সংসদে জনপ্রশাসন প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন সংসদে জানিয়েছেন, বর্তমানে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ে ৩ লাখ ১৩ হাজার ৮৪৮টি পদ শূন্য রয়েছে। ২০১৯ সালে ৩৭তম বিসিএসের মাধ্যমে ১ হাজার ২৪৮ জন কর্মকর্তাকে বিভিন্ন ক্যাডারে এবং ৩৯তম বিসিএসের মাধ্যমে ৪ হাজার ৬১১ জন কর্মকর্তাকে স্বাস্থ্য ক্যাডারে নিয়োগ দেওয়া হয়েছে। সব মিলিয়ে ৫ হাজার ৮৫৯ কর্মকর্তা নিয়োগ পেয়েছেন। এ ছাড়া ৪০তম বিসিএসের মাধ্যমে ১ হাজার ৯১৯ জনকে বিভিন্ন পদে নিয়োগের কার্যক্রম চলমান রয়েছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে একাদশ সংসদের ষষ্ঠ অধিবেশনে গতকাল লিখিত প্রশ্নের জবাবে তিনি এসব তথ্য জানান। অপর প্রশ্নের জবাবে তিনি জানান, দেশে বর্তমানে চাকরিজীবীর সংখ্যা ১২ লাখ ১৭ হাজার ৬২ জন।

জনপ্রশাসনে ৬ হাজার ৫৫ কর্মকর্তা : প্রতিমন্ত্রী জানান, দেশে জনপ্রশাসন মন্ত্রণালয়াধীন প্রথম শ্রেণির পদমর্যাদাসম্পন্ন কর্মকর্তা ৬ হাজার ৫৫ জন। যার মধ্যে সিনিয়র সচিব ১০, সচিব ৬৭, অতিরিক্ত সচিব ৫৪৭, যুগ্ম সচিব ৬৫৮, উপসচিব ১ হাজার ৬৯৩, সিনিয়র সহকারী সচিব ১ হাজার ৫২২ ও সহকারী সচিব ১ হাজার ৫৫৮ জন। তিনি আরও জানান, প্রথম শ্রেণি পদমর্যাদাসম্পন্ন কর্মকর্তার দিক থেকে শীর্ষে ঢাকা জেলা। এরপরই কুমিল্লা। আর সব জেলার নিচে বান্দরবান। এর মধ্যে ঢাকা জেলার সিনিয়র সচিব ১, সচিব ৩, অতিরিক্ত সচিব পর্যায়ে ২০, যুগ্ম সচিব পর্যায়ে ২৮, উপসচিব পর্যায়ে ১০২, সিনিয়র সহকারী সচিব ৯৬ ও সহকারী সচিব ১০৫ জন। মোট ৩৫৫ জন। আর কুমিল্লা জেলার সিনিয়র সচিব ১, সচিব ১, অতিরিক্ত সচিব ৩০, যুগ্ম সচিব ২৭, উপসচিব ৮৫, সিনিয়র সহকারী সচিব ৬৮ ও সহকারী সচিব ৮০ জন। মোট ২৯২ জন। তৃতীয় অবস্থানে থাকা চট্টগ্রাম জেলার সিনিয়র সচিব ১, সচিব ৩, অতিরিক্ত সচিব ২৯, যুগ্ম সচিব ২৭, উপসচিব ৫৮, সিনিয়র সহকারী সচিব ৬০ ও সহকারী সচিব ৭২ জন।

মোট ২৫০ জন। চতুর্থ অবস্থানে থাকা ময়মনসিংহ জেলার সচিব ২, অতিরিক্ত সচিব ১৮, যুগ্ম সচিব ১৯, উপসচিব ৫৩, সিনিয়র সহকারী সচিব ৫৯ ও সহকারী সচিব ৬৩ জন। মোট ২১৪ জন। পঞ্চম অবস্থানে বরিশাল জেলার সচিব ৫, অতিরিক্ত সচিব ১৭, যুগ্ম সচিব ২৫, উপসচিব ৫২, সিনিয়র সহকারী সচিব ৩৯ ও সহকারী সচিব ৫১ জন। মোট ১৮৯ জন। বান্দরবানের সিনিয়র সহকারী সচিব ৬ ও সহকারী সচিব দুজন। সংখ্যার কমের দিক থেকে দ্বিতীয় অবস্থানে মেহেরপুরের প্রথম শ্রেণির কর্মকর্তা মাত্র ১৮ জন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর