বুধবার, ৮ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

বৈশাখ মাতাবে না শখের হাঁড়ি

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

বৈশাখ মাতাবে না শখের হাঁড়ি

রাজশাহীর পবা উপজেলার বাগধানী বসন্তপুর এলাকার ‘ঐতিহ্যবাহী শখের হাঁড়ি’ তৈরি করছেন এক কারিগর - বাংলাদেশ প্রতিদিন

পয়লা বৈশাখের আর কয়েকটা দিন বাকি। এ সময় ব্যস্ততা থাকে মৃৎশিল্পীদের। কিন্তু কুমোরপাড়ায় যেন নিস্তব্ধতা। বৈশাখী উৎসবের প্রস্তুতিকে ঘিরে ব্যস্ততায় দিন কাটছে তাদের। কিন্তু সেই শখের হাঁড়ি এবার মাতাবে না বৈশাখ। কারণ বৈশাখ পালন এবার হচ্ছে না আড়ম্বরে। রাজশাহীর পবা উপজেলার বাগধানী বসন্তপুর এলাকার ‘ঐতিহ্যবাহী শখের হাঁড়ি’ তৈরির কারিগরের বাড়িতে এমন চিত্র দেখা যায়। অন্য বৈশাখে বাড়ির সদস্যদের যেন দম ফেলার সময়টুকুও থাকে না। এবার তার উল্টো চিত্র।

বাড়ির সামনের সুশান্ত কুমার পাল তৈরি করছেন ছোট ছোট হাঁড়ি। পাশেই কাজ করছে সঞ্জয় কুমার পাল। তাকে সাহায্য করছেন বাড়ির সদস্যরা। তিনি ছোট ছোট হাঁড়ি তৈরি করছেন। বাড়িতে ঢুকতেই চোখে পড়ে ব্যস্ততার ছবি। পরিবারের একেকজন একেক কাজে ব্যস্ত। উদ্দেশ্য পয়লা বৈশাখ। কেউ প্রস্তুত করছে মাটি, কেউ তৈরি করছে বিভিন্ন জিনিসপত্র। আবার কেউ বা রঙের তুলির শেষ আঁচড় কাটছেন নানা ধরনের শখের হাঁড়িতে। রঙের তুলির আঁচড়ে পরিবারের ছোট সদস্যরাই অংশ নিচ্ছে। ১০ বছরের সঞ্জিতা রানী পাল। সেই শখের হাঁড়িতে বিভিন্ন আলপনা আঁকছে নিজের ইচ্ছামতো। আবার বাবা-মায়েদের দেখানো নকশায় তুলির আঁচড় কাটছে সে। কিন্তু মুখে নেই হাসি। পুরো মুখে মলিনতা ফুটে উঠেছে করোনার কারণে।

সঞ্জয় কুমার পাল জানালেন, তাদের প্রস্তুতির কথা। তিনি বলেন, কাজ চলছে। তবে করোনার কারণে এবার বৈশাখ হচ্ছে না। তাই এত প্রস্তুতির পরও তারা মেলায় নিতে পারবেন না শখের হাঁড়ি।

সর্বশেষ খবর