শনিবার, ২৩ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে প্রস্তুতির নির্দেশনা মাউশির

নিজস্ব প্রতিবেদক

দেশের সব মাধ্যমিক স্কুল ও কলেজ খুলে দেওয়ার লক্ষ্যে প্রতিষ্ঠানপ্রধানদের প্রস্তুতি নেওয়ার নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর-মাউশি। গত রাতে মাউশি মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক স্বাক্ষরিত এ নির্দেশনা জারি করা হয়। 

গত বৃহস্পতিবার শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ভার্চুয়াল সভার সিদ্ধান্ত অনুযায়ী এ নির্দেশনা দেওয়া হয়েছে। নির্দেশনায় বলা হয়, শিক্ষা প্রতিষ্ঠানগুলো খুলে দেওয়ার প্রস্তুতি গ্রহণ করতে হবে। কভিড-১৯ চলাকালীন সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, শিক্ষার্থী-শিক্ষক-কর্মচারীদের স্বাস্থ্য সুরক্ষা। সেই লক্ষ্যে শিক্ষাপ্রতিষ্ঠানকে স্বাস্থ্যসম্মতভাবে প্রস্তুত করার জন্য একটি গাইডলাইন তৈরি করা হয়েছে।

মাউশির তৈরি করা এই গাইডলাইন অনুযায়ী আগামী ৪ ফেব্রুয়ারির মধ্যে সব শিক্ষাপ্রতিষ্ঠানকে তাদের ছাত্র-ছাত্রী ও শিক্ষক-কর্মচারীদের জন্য স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করতে হবে যেন ঊর্ধ্বতন কর্তৃপক্ষের আদেশ পাওয়া মাত্রই শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া যায়।

আদেশে আরও বলা হয়, শুধু করোনাকালীন সমস্যা মোকাবিলা নয়, বরং মুজিববর্ষ উপলক্ষে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে স্থায়ীভাবে পরিষ্কার-পরিচ্ছন্ন স্বাস্থ্যসম্মত নিরাপদ ও আনন্দময় প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার ব্যবস্থা নিতে হবে।

মাউশি মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক গতরাতে এ প্রতিবেদককে বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার প্রস্তুতি হিসেবে স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করতে বলা হয়েছে প্রতিষ্ঠানপ্রধানদের। আগামী ৪ ফেব্রুয়ারির মধ্যেই এটি নিশ্চিত করতে হবে। এরপর সরকারের সিদ্ধান্ত পেলে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর