বৃহস্পতিবার, ১১ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

ঝুঁকি কম মনে হলেই খুলে দেওয়া হবে শিক্ষাপ্রতিষ্ঠান

অভিমত মন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক

সর্বোচ্চ স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করেই শিক্ষার্থীদের স্কুলে ফেরানো হবে- উল্লেখ করে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ঝুঁকি কম মনে হলেই শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হবে। সেক্ষেত্রে স্বাস্থ্যবিধি মানতে হবে, সবাইকে মাস্ক পরতে হবে।

বাংলাদেশে কর্মরত ১৫টি শীর্ষস্থানীয় জাতীয় ও আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার ‘নিরাপদ ইশকুলে ফিরি’ শীর্ষক ক্যাম্পেইন উদ্বোধন অনুষ্ঠানে তিনি গতকাল এ কথা বলেন। শিক্ষামন্ত্রী বলেন, অনেকে পরীক্ষা না দিয়ে আটো পাসের দাবি করছেন। কিন্তু অটো পাস দেওয়ার সুযোগ নেই। এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের পরীক্ষায় বসতে হবে। তিনি আরও বলেন, সরকার শিশুদের বিদ্যালয়ে ফেরাতে যথেষ্ট আন্তরিক। কভিড পরিস্থিতি আমাদের সামনে বর্তমান শিক্ষাব্যবস্থার পুনর্মূল্যায়ন ও সংস্কারের একটি সুযোগও তৈরি করেছে। শিক্ষা সংশ্লিষ্ট সরকারি বিভাগ, প্রতিষ্ঠান, সরকারি-বেসরকারি উন্নয়ন ও দাতা সংস্থা সবাই একসঙ্গে কাজ করেই শিশুদের নিরাপদে স্কুলে ফেরাতে চায় সরকার।

দীপু মনি বলেন, আমরা খুব ভালোভাবে এই সংকটকে মোকাবিলা করেছি। মৃত্যুর হারও কমে এসেছে। তারপরও সংকট তো কিছু না কিছু থেকেই যায়। আমাদের কাছে অতি সম্প্রতি যে সিদ্ধান্ত এসেছে, প্রধানমন্ত্রীর সঙ্গে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ব্যাপারে যখন কথা হচ্ছিল- তিনিও (প্রধানমন্ত্রী) মনে করেন, আমাদের আবাসিক ছাত্রদের যদি টিকা দিয়ে দিতে পারতাম, তাহলে দ্রুত বিশ্ববিদ্যালয়গুলো খুলে দিতে পারতাম। প্রধানমন্ত্রী সিদ্ধান্ত দিয়েছেন, অগ্রাধিকার ভিত্তিতে সব শিক্ষককে টিকা দেওয়া হবে। এটি আমাদের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে অনেক বেশি সহায়তা করবে। আমরা তার পরের ধাপে আবাসিক শিক্ষার্থীদের দিতে পারব।

অনুষ্ঠানে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক, প্রাথমিক শিক্ষা অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক সোহেল আহমেদ, ইউনিসেফের উপ-প্রতিনিধি ভিরা মেন্ডোনকা, বাংলাদেশের কানাডার হাইকমিশনের হেড অব ডেভেলপমেন্ট অ্যাসিস্ট্যান্স ফেদ্রা মুন মরিস বক্তব্য রাখেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর