শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ১১ মার্চ, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১০ মার্চ, ২০২১ ২৩:৩১

২২ বছর পর কাল কৃষক দলের সম্মেলন

নেতৃত্ব নির্বাচন নিয়ে নানা আলোচনা

নিজস্ব প্রতিবেদক

টানা ২২ বছর পর নতুন নেতৃত্ব নির্বাচনে আগামীকাল কেন্দ্রীয় সম্মেলন করবে জাতীয়তাবাদী কৃষক দল। রাজধানীর গুলিস্তান মহানগর নাট্যমঞ্চে হবে সংগঠনটির চতুর্থ জাতীয় সম্মেলন। সর্বশেষ সম্মেলন হয়েছিল ১৯৯৮ সালের ১৬ মে রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে। গতকাল সংবাদ সম্মেলনে কৃষক দলের আহ্‌বায়ক শামসুজ্জামান দুদু জাতীয় সম্মেলনের বিস্তারিত কর্মসূচি তুলে ধরেন। তিনি বলেন, ১২ মার্চ সকাল ১০টায় মহানগর নাট্যমঞ্চে চতুর্থ জাতীয় সম্মেলন শুরু হবে। উদ্বোধন করবেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। উদ্বোধনী অনুষ্ঠানের পর কাউন্সিল অধিবেশন হবে গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে। কাউন্সিলে স্কাইপের মাধ্যমে থাকবেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। কৃষক দলের জাতীয় সম্মেলনে মোট কাউন্সিলর ৫৪৮ জন। জানতে চাইলে শামসুজ্জামান দুদু বলেন, ‘আমাদের দুই ভাবে নেতৃত্ব নির্বাচন হয়। সেটা হচ্ছে সাবজেক্ট কমিটি বসে নেতৃত্ব নির্বাচন করে। এটা সব সময় হয়ে আসছে। আর এটি যখন ফেল করে তখন আমরা আমাদের চেয়ারপারসনের সঙ্গে আলাপ-আলোচনা করে সিদ্ধান্ত নিই।’

বিএনপি প্রতিষ্ঠার পর ১৯৮০ সালের ১১ ডিসেম্বর প্রেসিডেন্ট জিয়াউর রহমান জাতীয়তাবাদী কৃষক দল প্রতিষ্ঠা করেন। সে সময় বিচারপতি আবদুস সাত্তারের নেতৃত্বে আহ্‌বায়ক কমিটি করা হয়। এরপর ১৯৯২ সালে আবদুল মান্নান ভূঁইয়াকে সভাপতি করে কৃষক দলের প্রথম কমিটি গঠন করা হয়। ওই সময় সাধারণ সম্পাদক করা হয় শামসুজ্জামান দুদুকে। ১৯৯৮ সালে মাহবুব আলম তারাকে সভাপতি ও দুদুকে সাধারণ সম্পাদক করে ফের কমিটি হয়। এরপর ২০০১ সালে মাহবুব আলম তারা কৃষক দল ছেড়ে আওয়ামী লীগে যোগ দিলে মজিবুর রহমান মোল্লা ভারপ্রাপ্ত সভাপতি হন। ২০০৭ সালে তার মৃত্যুর পর সংগঠনটির ভারপ্রাপ্ত দায়িত্বে আসেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ২০১৬ সালের ১৯ মার্চ মির্জা ফখরুল বিএনপি মহাসচিব নির্বাচিত হওয়ার পর কৃষক দলের ভারপ্রাপ্ত সভাপতি থেকে পদত্যাগ করেন। এরপর গত বছরের ২৭ ফেব্রুয়ারি নতুন নেতৃত্ব নির্বাচন সামনে রেখে শামসুজ্জামান দুদুর নেতৃত্বে ১৫৩ সদস্যের আহ্‌বায়ক কমিটি গঠন করা হয়।

সংবাদ সম্মেলনে কৃষক দলের সদস্যসচিব হাসান জাফির তুহিন, যুগ্ম আহ্‌বায়ক তকদির হোসেন মো. জসিম, সৈয়দ মেহেদি আহমেদ রুমি, নাজিমউদ্দিন মাস্টার, সদস্য নাসির হায়দার, সাবেরুল হক সাবু, নাসির হাজারী, মাইনুল ইসলাম, এস কে সাদী, মিয়া মো. আনোয়ার, মেহেদি হাসান পলাশ, ভিপি ইব্রাহীম প্রমুখ উপস্থিত ছিলেন।