শুক্রবার, ১২ মার্চ, ২০২১ ০০:০০ টা

বরিশালে ৫০ ইউনিয়নে মনোনয়ন চূড়ান্ত আওয়ামী লীগের

দলীয় প্রতীকে স্থানীয় নির্বাচনে যাবে না বিএনপি

রাহাত খান, বরিশাল

বরিশাল জেলার নয় উপজেলায় প্রথম ধাপে ৫০ ইউনিয়ন পরিষদ নির্বাচন হচ্ছে ১১ এপ্রিল। বিএনপি দলীয়ভাবে এ নির্বাচনে অংশ নেবে না। তবে ইতিমধ্যে ৫০ ইউনিয়নে প্রাথমিকভাবে দলীয় মনোনয়ন চূড়ান্ত করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। এর মধ্যে ১০ ইউনিয়নে নতুন মুখ বেছে নিয়েছে তারা। অন্য ৪০ ইউনিয়নে পুরনোদের ওপরই ভরসা আওয়ামী লীগের। জেলায় মনোনয়ন প্রদান প্রক্রিয়ার সঙ্গে সম্পৃক্ত গৌরনদীর পৌর মেয়র ও জেলা আওয়ামী লীগের প্রভাবশালী সদস্য হারিছুর রহমান জানান, জেলা আওয়ামী লীগ যাচাই-বাছাই শেষে ৫০ ইউনিয়নে একক প্রার্থী চূড়ান্ত করে সুপরিশ আকারে কেন্দ্রে পাঠিয়েছে। কেন্দ্র থেকে তাদের দলীয় মনোনয়ন চূড়ান্ত হবে। প্রথম ধাপে ১১ এপ্রিল বরিশালের ১০ উপজেলার মধ্যে নয়টির ৫০ ইউনিয়ন পরিষদে নির্বাচন হবে। আগৈলঝাড়া উপজেলার পাঁচ ইউনিয়নের কোনোটির মেয়াদ উত্তীর্ণ হয়নি। জেলা নির্বাচন কর্মকর্তা মো. নুরুল আলম জানান, নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী প্রথম ধাপে ১১ এপ্রিল জেলার নয় উপজেলার ৫০ ইউনিয়ন পরিষদে নির্বাচন হবে।

 প্রার্থী হতে ১৮ মার্চ মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন। ২৪ মার্চ পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহার ও ২৫ মার্চ প্রতীক বরাদ্দ দেওয়ার কথা বলেন তিনি। বিএনপি দলীয়ভাবে এ নির্বাচনে অংশ না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছেন বরিশাল জেলা বিএনপি সভাপতি এবায়েদুল হক চাঁন। দলীয় প্রতীকে স্থানীয় সরকার নির্বাচনে অংশ না নেওয়ার জন্য কেন্দ্রে সুপারিশ পাঠানো হয়েছে বলে তিনি জানান। আওয়ামী লীগ নেতা হারিছুর রহমান জানান, ৫০টির মধ্যে গৌরনদীর বার্থী ও চাঁদশী, সদর উপজেলার জাগুয়া, হিজলার মেমানিয়া ও বড়জালিয়া, মেহেন্দীগঞ্জ সদর, বাকেরগঞ্জের ভরপাশা, উজিরপুরের শোলক, মুলাদীর নাজিরপুর ও বানারীপাড়ার সলিয়াবাকপুর ইউনিয়নে গতবারের প্রার্থী পরিবর্তন করে নতুন মুখ প্রাথমিকভাবে চূড়ান্ত করা হয়েছে। জেলা কমিটি একক প্রার্থীর নাম সুপারিশ আকারে কেন্দ্রে পাঠিয়েছে। কেন্দ্র তাদের চূড়ান্ত মনোনয়ন দেবে।

এদিকে জেলা আওয়ামী লীগ একক প্রার্থীর নাম কেন্দ্রে পাঠানোয় অসন্তোষ দেখা দিয়েছে বিভিন্ন ইউনিয়ন পরিষদের দলীয় সম্ভাব্য প্রার্থীদের মাঝে। তারা এখনো মনোনয়ন বাগানোর চেস্টা করছেন।

জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট তালুকদার মো. ইউনুছ বলেন, আওয়ামী লীগ গণতান্ত্রিক দল। অনেকেই নির্বাচনে অংশ নেওয়ার জন্য মনোনয়ন কিনেছেন। এর মধ্যে জেলা কমিটি যাদের যোগ্য মনে করেছে তাদের একক নাম সুপারিশসহ কেন্দ্রে পাঠিয়েছে। দলের আদর্শে যারা বিশ্বাস করেন তারা দলের এ সিদ্ধান্ত মেনে নেবেন।

তিনি আরও বলেন, ৫০ ইউনিয়নে আওয়ামী লীগের একক প্রার্থীদের নাম কেন্দ্রে পাঠানো হয়েছে। ওই তালিকায় যাদের নাম আছে তারা দলীয় মনোনয়ন ফরম পূরণ করে কেন্দ্রে জমা দেবেন। ১৩ মার্চ আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ড তাদের চূড়ান্ত মনোনয়ন দেবে বলে তিনি জানান।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর