শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ২৩ এপ্রিল, ২০২১ ০০:০০ টা
আপলোড : ২২ এপ্রিল, ২০২১ ২৩:৪৬

লকডাউনে বাড়ছে যান চলাচল পথে পথে মানুষের ঢল

কোথাও কোথাও লকডাউনের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল সমাবেশ পরিবহন শ্রমিকদের

প্রতিদিন ডেস্ক

দিন দিন ঢিলেঢালা হয়ে পড়ছে ‘কঠোর’ লকডাউন। সব নিষেধাজ্ঞা উপেক্ষা করে পথে নামছে রিকশা, অটোরিকশাসহ ব্যক্তিগত গাড়ি। পুলিশ বা ভ্রাম্যমাণ আদালতের অভিযানও অনেক ক্ষেত্রে কোনো কাজে আসছে না। তার ওপর মানুষও এখন নানা অজুহাতে পথে নেমে আসছে। কোথাও কোথাও লকডাউনের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন পরিবহনশ্রমিকরা।

সিলেট : সিলেটে এত দিন লকডাউনে বেশ কড়াকড়ি থাকলেও গতকাল ছিল অনেকটাই ঢিলেঢালা। রাস্তায় পুলিশ থাকলেও আগের মতো তৎপরতা ছিল না। ফলে অনেকটা বিনা বাধায়ই চলেছে রাস্তায় বের হওয়া যানবাহন। তবে কোথাও কোথাও পুলিশকে গাড়ি আটক করে জিজ্ঞাসাবাদ ও যাত্রীদের নামিয়ে দিতে দেখা গেছে। নিত্যপ্রয়োজনীয় পণ্য ছাড়া অন্যসব দোকানপাট বন্ধ রাখতে জেলা প্রশাসন ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছে। এদিকে লকডাউনে সব ধরনের জনসমাগম নিষিদ্ধ হলেও সিলেটে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন পরিবহনশ্রমিকরা। অবিলম্বে স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন চলাচলের নির্দেশ ও ১০ টাকা কেজি দরের ভিজিএফের চাল শ্রমিকদের মধ্যে বিতরণের দাবিতে তারা এ কর্মসূচি পালন করেন। গতকাল বেলা ১১টায় সিলেট জেলা বাস-মিনিবাস-কোচ-মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের উদ্যোগে কদমতলী কেন্দ্রীয় বাস টার্মিনাল থেকে বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি হুমায়ূন রশিদ চত্বর ও কিনব্রিজ এলাকা ঘুরে ফের টার্মিনালে গিয়ে শেষ হয়। পরে টার্মিনালে অনুষ্ঠিত হয় সমাবেশ।

বরিশাল : ঢিলেঢালা লকডাউনের নবম দিনে বরিশালের রাস্তায় যানবাহন এবং মানুষ চলাচল আরও বেড়েছে। খুলেছে আরও দোকানপাট। পুলিশ ও প্রশাসন লকডাউন এবং স্বাস্থ্যবিধি রক্ষায় নানাবিধ তৎপরতা চালালেও কাজের কাজ তেমন হচ্ছে না। বিশেষ করে রিকশা এবং ব্যক্তিগত যান চলাচল প্রায় স্বাভাবিক। গত কয়েক দিনের চেয়ে আরও দোকানপাট খুলেছে। অপ্রয়োজনীয় দোকানের শাটার অর্ধখোলা রেখে ব্যবসা চালাচ্ছেন অনেকে। পুলিশ কিংবা প্রশাসনের উপস্থিতি টের পেলেই শাটার আটকে দিচ্ছেন তারা। মহানগরের তিনটি প্রবেশদ্বারে সকালের দিকে পুলিশ চেকপোস্ট স্থাপন করে বাইরের মানুষজন এবং যানবাহন প্রবেশে বাধা দেয়। তবে দুপুরের পরপরই রাস্তাঘাটে মানুষজন বাড়তে থাকে।

রাজশাহী : সরকারি নির্দেশনা অমান্য করে লকডাউনের মধ্যে রাজশাহীর আরডিএ মার্কেট খুলেছেন ব্যবসায়ীরা। গতকাল সকাল ১০টায় তারা মার্কেটের শত শত দোকান খুলে দেন। এ সময় অল্প কিছু ক্রেতাকে মার্কেটে ঘুরতেও দেখা যায়। ব্যবসায়ীরা জানিয়েছেন, উপার্জনের আশায় বাধ্য হয়েই তারা দোকান খুলেছেন।

চট্টগ্রাম : চলমান করোনা পরিস্থিতির কারণে বিভিন্ন পরিবহন বন্ধ রাখলেও স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন চালুর দাবিতে চট্টগ্রামে মানববন্ধন করেছে সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন। গতকাল বেলা ১১টার দিকে চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধনে বিভিন্ন দাবি তুলে ধরেন ফেডারেশনের নেতারা।  মানববন্ধনে তারা বলেন, গণপরিবহন বন্ধ থাকায় শ্রমিকরা মানবেতর জীবনযাপন করছেন। লকডাউনের মধ্যেও শ্রমিকরা কোনো সহায়তা পাননি।

এমন পরিস্থিতিতে শ্রমিকদের পরিবারের কথা বিবেচনায় নিয়ে সীমিত পরিসরে গণপরিবহন চালু করা প্রয়োজন।

এই বিভাগের আরও খবর