শিরোনাম
প্রকাশ : রবিবার, ১৩ জুন, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১২ জুন, ২০২১ ২৩:৪৪

বিআইডব্লিউটিএর জন্য টাগ বোট তৈরি করবে নারায়ণগঞ্জ ডকইয়ার্ড

নিজস্ব প্রতিবেদক

Google News

বাংলাদেশ নৌবাহিনী পরিচালিত নারায়ণগঞ্জ ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেডে বিআইডব্লিউটিএর জন্য ১০টি ১২ টন বোলার্ড পুল টাগ বোটের কিল লেয়িং অনুষ্ঠান গতকাল অনুষ্ঠিত হয়েছে। আইএসপিআর জানায়, নারায়ণগঞ্জ ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস আয়োজিত কিল লেয়িং অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। অনুষ্ঠানে নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী, ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের এমডিসহ ঊর্ধ্বতন সামরিক ও বেসামরিক কর্মকর্তাসহ কর্মকর্তা, কর্মচারীরা উপস্থিত ছিলেন। নির্মাণাধীন এসব টাগ বোটের প্রতিটির দৈর্ঘ্য ২৮ মিটার, প্রস্থ ৮.৫ মিটার এবং ঘণ্টায় ১১ নটিক্যাল মাইল বেগে চলতে সক্ষম। টাগ বোটগুলো নির্মাণের লক্ষ্যে গত ২৩ মে বিআইডব্লিউটিএ ও নারায়ণগঞ্জ ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়।

 অনুষ্ঠানে বলা হয়, আন্তর্জাতিক মানসম্পন্ন টাগ বোট নির্মাণ আমাদের দেশের জাহাজ নির্মাণ প্রতিষ্ঠানের জন্য একটি উল্লেখযোগ্য দিন। এর ফলে একদিকে যেমন দেশীয় শিল্প প্রতিষ্ঠানের দক্ষতা ও সক্ষমতা বৃদ্ধি পাবে, অন্যদিকে জাতীয় অর্থনীতিতে বিশেষ ভূমিকা রাখবে। বিআইডব্লিউটিএর জন্য আরও সাতটি টাগ বোট নির্মাণের চুক্তি হবে শিগগিরই।

নদী রক্ষায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিকনির্দেশনায় নদী ড্রেজিংয়ের উদ্যোগ নেওয়া হয়। বিআইডব্লিউটিএ তাদের নিজস্ব ড্রেজার দিয়ে অবিরতভাবে নদীতে ড্রেজিং কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

এ ধরনের টাগ বোট তৈরির ক্ষেত্রে আগে বাংলাদেশকে বিদেশি প্রতিষ্ঠানের সহায়তা নিতে হতো। এখন থেকে দেশেই এ ধরনের উন্নতমানের বোট তৈরি সম্ভব হবে এবং এর মাধ্যমে প্রচুর বৈদেশিক মুদ্রা সাশ্রয় সম্ভব হবে। বোটসমূহ নির্মাণের মাধ্যমে নারায়ণগঞ্জ ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেড জাহাজ নির্মাণের ক্ষেত্রে আরও এক ধাপ এগিয়ে গেল।

এই বিভাগের আরও খবর