বৃহস্পতিবার, ৮ জুলাই, ২০২১ ০০:০০ টা

অসহিষ্ণু হয়ে পড়ছে বরিশালের মানুষ

রাস্তাঘাটে ভিড়, আগের চেয়ে বেড়েছে যানবাহন চলাচল

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

অসহিষ্ণু হয়ে পড়ছে বরিশালের মানুষ

লকডাউনের সপ্তম দিনে অসহিষ্ণু হয়ে পড়েছেন বরিশালের বেশিরভাগ মানুষ। গতকাল সপ্তম দিনে রাস্তাঘাটে মানুষ এবং যানবাহন চলাচল আগের চেয়ে বেড়েছে। রাস্তাঘাটে লকডাউনের চিত্র উধাও হয়ে গেছে। খুলেছে অধিক সংখ্যক দোকানপাট। এদিকে লকডাউন বাস্তবায়নে গতকালও একাধিক ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছে জেলা প্রশাসন। মেট্রোপলিটন পুলিশও নগরীর বিভিন্ন প্রবেশপথসহ ২০টি স্থানে চেকপোস্ট স্থাপন করে মানুষ এবং যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করছে। এ ছাড়া সেনাবাহিনী, বিজিবি, র‌্যাব এবং পুলিশের টহল জোরদার করা হয়েছে। লকডাউনের সপ্তম দিন গতকাল বরিশালের রাস্তাঘাটের চিত্র ছিল আগের ছয় দিনের চেয়ে একেবারেই আলাদা। পায়ে হেঁটে, রিকশায়, মোটরসাইকেলে এবং ব্যক্তিগত যানবাহনে চলাচল করেন হাজার হাজার মানুষ। কেউ কাজের সন্ধানে, কেউ বাজারে এবং অনেকে ওষুধ কিনতে এবং হাসপাতালের উদ্দেশ্যে রাস্তায় বের হওয়ার কথা বলেছেন। তবে কিছু মানুষ অজুহাত সৃষ্টি করে রাস্তায় বেরিয়েছেন।

আগের ছয় দিনের চেয়ে গতকাল নগরীতে অধিক সংখ্যক দোকানপাট খুলেছে। এক শাটার খোলা রেখে বেচা-বিক্রি করেন তারা। পুলিশ কিংবা ভ্রাম্যমাণ আদালত দেখলেই তারা শাটার আটকে দিচ্ছেন।

এদিকে নগরীর বিভিন্ন প্রবেশপথসহ ২০টি স্থানে চেকপোস্ট স্থাপন করে মানুষ এবং যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করছে পুলিশ। লকডাউন এবং স্বাস্থ্যবিধি বাস্তবায়নে সেনাবাহিনী, বিজিবি, র‌্যাব এবং পুলিশও টহল জোরদার করেছে। এ ছাড়া নগরীতে এবং জেলায় গতকালও একাধিক ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছে জেলা এবং উপজেলা প্রশাসন। স্বাস্থ্যবিধি এবং লকডাউন উপেক্ষা করলেই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছেন ভ্রাম্যমাণ আদালত।

জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার বলেন, সরকারের নির্দেশনা বাস্তবায়নে কঠোর অবস্থানে রয়েছে প্রশাসন। গত সাত দিনে প্রায় আড়াই শ ভ্রাম্যমাণ আদালত সাড়ে ৪শ মানুষকে ১৪ লাখ টাকা জরিমানা করেছে। বিনা প্রয়োজনে কেউ রাস্তায় বের হলে তাকেই শাস্তির আওতায় আনা হচ্ছে। তিনি বলেন, জাতীয় জরুরি সেবা ৩৩৩-এ ফোন করলেই সংশ্লিষ্ট ব্যক্তির বাসায় ত্রাণ পৌঁছে দেওয়া হচ্ছে। কুইক রেসপন্স টিম রয়েছে। জেলা প্রশাসন থেকেও সহায়তা দেওয়া হচ্ছে। নিজে এবং অপরকে করোনা সংক্রমণ থেকে রক্ষায় লকডাউনকালীন সবাইকে ঘরে থাকার আহ্বান জানান জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার।

সর্বশেষ খবর