রবিবার, ১১ জুলাই, ২০২১ ০০:০০ টা

নিম্নমানের কাজ করায় ভবনের ঢালাই ভেঙে দিলেন প্রকৌশলী

নিজস্ব প্রতিবেদক, রংপুর

রংপুরের পীরগঞ্জে নিম্নমানের কাজ করায় এলাকাবাসীকে সঙ্গে নিয়ে নির্মাণাধীন প্রাথমিক বিদ্যালয়ের লিনটেল ঢালাই ভেঙে দিল কর্তৃপক্ষ। গতকাল সকালে উপজেলার তুলারামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ ঘটনা ঘটে।

অফিস সূত্রে জানা গেছে, দরপত্রের মাধ্যমে পিইডিপি-৪ প্রকল্পের আওতায় ৯৮ লাখ ২৯ হাজার টাকা বরাদ্দে তুলারামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের চারতলা ভিত্তিপ্রস্তরের ১ম তলা নির্মাণের জন্য কার্যাদেশ দেওয়া হয়। রংপুরের মেসার্স তাহিদী কন্সট্রাকশন ওই ভবন নির্মাণের কার্যাদেশ পান। কিন্তু ওই ঠিকাদারি প্রতিষ্ঠান নিজে কাজটি না করে স্থানীয় ঠিকাদার খালাশপীর বন্দরের এনামুল হকের কাছে বিক্রি করে দেন। স্থানীয়ভাবে প্রভাবশালী হওয়ায় ঠিকাদার এনামুল কোনো কিছুর তোয়াক্কা না করে কাজের শুরু থেকেই অনিয়ম করে আসছিলেন।

নিম্নমানের কাজ করায় কয়েক দফা বিভিন্ন দফতরে একের পর এক অভিযোগ করেন এলাকাবাসী। গত জুন মাসের শেষ দিকে প্রকৌশল অফিসকে অবহিত না করেই ওই ভবনের লিনটেল ঢালাই সম্পন্ন করে ঠিকাদারি প্রতিষ্ঠান। চলতি মাসের ৭ তারিখে ওই লিনটেল ঢালাইয়ের সাটারিং খুলে দেওয়া হয়। এ সময় কাজের মান নিয়ে প্রশ্ন তোলেন এলাকাবাসী।  নিম্নমানের বিষয়টির সত্যতা পাওয়ায় উপজেলা প্রকৌশলী মশিউর রহমান লিনটেল ঢালাই ভেঙে ফেলার নির্দেশ দেন। এর পরিপ্রেক্ষিতে উপসহকারী প্রকৌশলী হাসান ঘটনাস্থলে উপস্থিত হয়ে এলাকাবাসীর সহযোগিতায় নিলটেল ঢালাই ভেঙে দেন।

উপজেলা প্রকৌশলী মশিউর রহমান জানান, কার্যাদেশ বহির্ভূত কাজ হওয়ায় তা ভেঙে ফেলা হয়েছে। ঠিকাদার এনামুল হক জানান, ঢালাইয়ে চারটি করে ১২ এম.এম রড ব্যবহার করার কথা। কিন্তু মিস্ত্রি ভুলে ২ টা ১০ এম.এম ও ২ টা ১২ এম.এম রড দিয়েছে। এ জন্য অফিস লিনটেল ঢালাই ভেঙে দিয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর