মঙ্গলবার, ২৪ আগস্ট, ২০২১ ০০:০০ টা
এ ক ন জ রে

১ লাখ টন আম রপ্তানির রোডম্যাপ

নিজস্ব প্রতিবেদক

আগামী ৩-৫ বছরের মধ্যে প্রতিবছর ১ লাখ মেট্রিকটন আম রপ্তানির লক্ষ্যে সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা-রোডম্যাপ প্রণয়নের জন্য কৃষি মন্ত্রণালয় ও এর অধীনস্থ সংস্থাগুলোকে নির্দেশনা দিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আবদুর রাজ্জাক এমপি।

গতকাল বিকালে রাজধানীর ফার্মগেটে কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) মিলনায়তনে হর্টেক্স ফাউন্ডেশন আয়োজিত ‘আম রপ্তানি বৃদ্ধির জন্য উন্নত ব্যবস্থাপনা’ শীর্ষক জাতীয় কর্মশালায়  প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন তিনি।

কৃষিমন্ত্রী বলেন, দেশে বছরে ২৫ লাখ টন আম উৎপাদিত হয়। অথচ রপ্তানি হয় মাত্র কয়েক শ টন আম। বছরে ১ লাখ টন আম রপ্তানির লক্ষ্যমাত্রা নিয়ে আমাদের কাজ করতে হবে। সে লক্ষ্যে বিভিন্ন কর্মকর্তার সমন্বয়ে কমিটি গঠন, রোডম্যাপ প্রণয়ন ও আমের নতুন বাজার খুঁজে বের করতে বিভিন্ন দেশে বাংলাদেশের দূতাবাসের সঙ্গে যোগাযোগ করা হবে।

কর্মশালায় সভাপতিত্ব করেন কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মেসবাহুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিএআরসির  নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মো. বখতিয়ার, কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক মো. আসাদুল্লাহ এবং এনএটিপি-২ প্রকল্পের পরিচালক  মো. মতিয়ার রহমান।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর