শনিবার, ২২ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

১৫ হাজার টাকায় বিক্রি দুই মহাশোল

বিশ্বনাথ (সিলেট) প্রতিনিধি

১৫ হাজার টাকায় বিক্রি দুই মহাশোল

হাকালুকি হাওরে ধরা পড়ে বিপন্ন প্রজাতির মহাশোল। ছবিটি গতকাল মৌলভীবাজারের বড়লেখা দক্ষিণভাগ উত্তর ইউনিয়নের কাঁঠালতলী বাজার থেকে তোলা -বাংলাদেশ প্রতিদিন

মহাশোল। স্বাদে সেরা, বিলুপ্তপ্রায় একটি মাছ। দেখতে অনেকটা মৃগেল মাছের মতো। মূলত পাহাড়ি খরস্রোতা নদীগুলোতে ছিল এদের আবাসস্থল। পর্যাপ্ত পাওয়া যেত এ মাছ। বংশ বৃদ্ধি ও বসবাসের জায়গা নষ্টের কারণে ধীরে ধীরে বিপন্নের তালিকায় ওঠে মহাশোলের নাম।

বৃহস্পতিবার সকালে দেশের সর্ববৃহৎ জলাভূমি, সিলেটের মৌলভীবাজার জেলার ‘হাকালুকি হাওরে’ ধরা পড়ে দুটি মহাশোল। একেকটির ওজন প্রায় ১৩-১৪ কেজি করে। জেলেরা বেড়জাল দিয়েই শিকার করেন বিশাল আকৃতির বিরল এ মাছ। পরে সন্ধ্যায় জেলার বড়লেখা উপজেলার দক্ষিণভাগ উত্তর ইউনিয়নের কাঁঠালতলী বাজারে বিক্রির জন্য নিয়ে আসেন মৎস্য ব্যবসায়ী মো. তারা মিয়া (৫২)। এ সময় কথা হয় তার সঙ্গে। তিনি জানান, হাকালুকিতে ধরা সব জাতের বড় বড় মাছ  জেলেদের কাছ থেকে এনে দীর্ঘদিন ধরে তিনি এ বাজারে বিক্রি করছেন। এবার বিরল এ দুটি মাছ বাজারে তুলে ওজন অনুযায়ী দাম হাঁকেন ১৪ হাজার ও ১২ হাজার করে। পরে বড়টি ৯ হাজারে এক প্রবাসীর কাছে ও অন্যটি ৬ হাজার টাকায় স্থানীয় এক ব্যবসায়ীর কাছে বিক্রি করেন তিনি। মাছ দুটি দেখতে ভিড় জমান উৎসুক মানুষ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর