সোমবার, ১৬ মে, ২০২২ ০০:০০ টা

আওয়ামী লীগ প্রার্থীকে তলব বিজিবি মোতায়েন

কুমিল্লা সিটি নির্বাচন

কুমিল্লা প্রতিনিধি

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত সম্ভাব্য মেয়র প্রার্থী আরফানুল হক রিফাতকে তলব করেছেন রিটার্নিং কর্মকর্তা। কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. শাহেদুন্নবী চৌধুরী তাকে তলব করেন। এদিকে নির্বাচনের এক মাস আগেই গতকাল কুমিল্লা নগরীতে বিজিবি মোতায়েন করা হয়েছে।

সূত্রমতে, শনিবার সন্ধ্যায় কুমিল্লা মহানগর আওয়ামী লীগের কার্যালয়ে আ ক ম বাহাউদ্দিন বাহার এমপি আওয়ামী লীগ মনোনীত সম্ভাব্য মেয়র প্রার্থী আরফানুল হক রিফাতকে নিয়ে দলীয় নেতা-কর্মীদের সঙ্গে মতবিনিময় করেন। বাহার নেতা-কর্মীদের উদ্দেশে বলেন, আমরা ২৭ ওয়ার্ডে একক কাউন্সিলর প্রার্থী দেব। সবাই ঐক্যবদ্ধ থাকলে আমরা মেয়র এবং ২৭ ওয়ার্ডে কাউন্সিলর উপহার দিতে পারব। কুমিল্লার ইতিহাসে সবচেয়ে শক্তিশালী সংগঠন কুমিল্লা মহানগর আওয়ামী লীগ। চান্স না- পাস হতে হবে। সভাটি আচরণবিধি লঙ্ঘনের আওতায় পড়ায় আরফানুল হক রিফাতকে তলব করা হয়। এ বিষয়ে বিএনপি নেতা সদ্য সাবেক মেয়র, সম্ভাব্য মেয়র প্রার্থী মনিরুল হক সাক্কু বলেন, লেভেল প্লেয়িং মাঠ তৈরি করা নির্বাচন কমিশনের দায়িত্ব। আমরা আশা করি নির্বাচন কমিশন তার দায়িত্ব পালন করবে। কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. শাহেদুন্নবী চৌধুরী জানান, তফসিল ঘোষণার পর এভাবে সভা করা আচরণবিধি লঙ্ঘন। আমরা প্রার্থী আরফানুল হক রিফাতকে ডেকেছি। তিনি আমাদের কার্যালয়ে এসে জানিয়েছেন এমনটি আর হবে না।

এদিকে কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে বিশৃঙ্খলা এড়াতে কুমিল্লা নগরীতে বিজিবি মোতায়েন করা হয়েছে। নির্বাচনে ভোট গ্রহণের এক মাস আগে গতকাল থেকে এক প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়। একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট এই প্লাটুনের দায়িত্বে থাকবেন।

 যে কোনো অপ্রীতিকর ঘটনা ঠেকাতে তারা কাজ করবেন। গতকাল এ তথ্য জানিয়েছেন কুমিল্লা ১০ বিজিবির অধিনায়ক লে. কর্নেল মোহাম্মদ ইসহাক।

তিনি জানান, নির্বাহী ম্যাজিস্ট্রেট আচরণবিধি দেখার জন্য ইতোমধ্যে মাঠে আছেন। ১৫ মে থেকে এক প্লাটুন বিজিবিকেও মাঠে থাকার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

সবশেষ পাওয়া তথ্য অনুসারে, নির্বাচনে ১৮৯ জন প্রার্থী তাদের নির্বাচনী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। এর মধ্যে পাঁচজন মেয়র পদপ্রার্থী, ১৪৭ জন সাধারণ কাউন্সিলর পদপ্রার্থী এবং ৩৭ জন সংরক্ষিত কাউন্সিলর প্রার্থী। এর মধ্যে ১২ জন মনোনয়নপত্র দাখিল করেছেন। এর মধ্যে একজন সম্ভাব্য মেয়র প্রার্থী, আটজন সাধারণ কাউন্সিলর প্রার্থী এবং তিনজন সংরক্ষিত কাউন্সিলর প্রার্থী।

উল্লেখ্য, ১৭ মে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ। ১৫ জুন নির্বাচন।

সর্বশেষ খবর