রবিবার, ২৬ জুন, ২০২২ ০০:০০ টা

আম সংকটে বন্ধ হল ম্যাঙ্গো স্পেশাল ট্রেন

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

আম চাষি ও ব্যবসায়ীদের জন্য চাঁপাইনবাবগঞ্জ-ঢাকা রুটে চালু করা হয়েছিল ম্যাঙ্গো স্পেশাল ট্রেন। মাত্র ১ টাকা ১৭ পয়সা কেজি হিসেবে রাজশাহী থেকে ঢাকায় এই ট্রেনে আম পরিবহন করা হচ্ছিল। কিন্তু ট্রেনে আসছিল খুবই কম পরিমাণ আম। আমের এই সংকটের কারণে চালুর মাত্র ১১ দিন পর বিশেষ এই সেবা বন্ধ করে দেওয়া হয়েছে।

গত ১৩ জুন ম্যাঙ্গো স্পেশাল ট্রেন উদ্বোধন করা হয়। আম ছাড়াও এই ট্রেনে কাঁচামাল ও রেলওয়ে আইনে পার্সেল হিসেবে গণ্য অন্যান্য মালামাল পরিবহনের সুযোগ ছিল। এ বছর তৃতীয়বারের মতো এই ট্রেন চালু করা হয়েছিল। তবে প্রতিদিনই বড় অঙ্কের অর্থের লোকসানের কারণে ১১ দিন চলার পর ট্রেনটি বন্ধ করা হয়েছে। বৃহস্পতিবার বিকালে চাঁপাইনবাবগঞ্জ থেকে এই ট্রেন ঢাকা যায়। শুক্রবার ও শনিবার ট্রেনটি চলেনি।

সংশ্লিষ্টরা বলছেন, এবার রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জে আমের উৎপাদনে বিপর্যয় ঘটেছে। অন্যদিকে ট্রেনটি মৌসুমের অন্তত ৩ সপ্তাহ দেরি করে চালু করা হয়েছিল। তাই এই ট্রেনে তেমন সাড়া পাওয়া যায়নি। আরও কিছুদিন আগে ট্রেনটি চালু করা হলে কিছুটা লাভ হতো।

পশ্চিমাঞ্চল রেলের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার বলেন, এবার অন্যান্য বছরের তুলনায় এই ট্রেনে আম আসছিল কম। তাই ঊর্ধ্বতন কর্তৃপক্ষ ট্রেনটি বন্ধ করে দিয়েছে। মূলত আম সংকটের কারণে ট্রেনটি বন্ধ করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর