বৃহস্পতিবার, ৩০ জুন, ২০২২ ০০:০০ টা

নারীদের জন্য ভয়ংকর গণপরিবহন

হতে হয় যৌন হয়রানির শিকার, ঘটে ধর্ষণের ঘটনাও

মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম

নারীদের জন্য ভয়ংকর গণপরিবহন

চট্টগ্রামের একটি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা আসমা সুলতানা (ছদ্মনাম)। অফিসে যাতায়াতে ব্যবহার করেন গণপরিবহন। গণপরিবহনে মাঝেমধ্যে অপ্রীতিকর ঘটনার সম্মুখীন হন। কিন্তু লোকলজ্জার ভয়ে এর প্রতিবাদ কিংবা প্রকাশ করতে পারেন না। শুধু আসমা নন, চট্টগ্রামে গণপরিবহন ব্যবহার করেন এমন নারীর উল্লেখযোগ্যসংখ্যককে সম্মুখীন হতে হয় অপ্রীতিকর পরিস্থিতির। এরই মধ্যে কয়েক দিনের ব্যবধানে গণপরিবহনে তিন ধর্ষণ ঘটনায় নড়েচড়ে বসেছে চট্টগ্রামের প্রশাসন। গণপরিবহনের এমন ঘটনা ঠেকাতে উদ্যোগ নেওয়া হয়েছে প্রশাসনের পক্ষ থেকে।

সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর বলেন, ‘গণপরিবহনে যৌন হয়রানি বন্ধ ও শৃঙ্খলা ফেরাতে এরই মধ্যেই নগরজুড়ে জরিপ শুরু করেছে সিএমপি। চালক, সহকারী, গাড়িসংক্রান্ত তথ্য সংগ্রহের কাজ চলছে। তথ্য সংগ্রহ শেষ হওয়ার পর শৃঙ্খলাসহ সব বিষয়ে কাজ শুরু করব।’

বেসরকারি একটি সংস্থার গবেষণায় উঠে এসেছে দেশের গণপরিবহনে যৌন হয়রানির ভয়ংকর চিত্র। ওই গবেষণা প্রতিবেদনে উল্লেখ করা হয়- দেশে গণপরিবহনে যাতায়াতের সময় ৯৪ শতাংশ নারী মৌখিক, শারীরিকসহ নানা ধরনের যৌন হয়রানির শিকার হয়। যার ৬৬ শতাংশ শিকার হয় ৪১ থেকে ৬০ বছর বয়সী পুরুষের দ্বারা। গণপরিবহনে যৌন হয়রানির মূল কারণ আইনের সুষ্ঠু প্রয়োগ না থাকা, বাসে অতিরিক্ত ভিড়, যানবাহনে পর্যাপ্ত আলোর অভাব ইত্যাদি।

আগ্রাবাদে বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত এক নারী নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘প্রতিদিন বাসে কর্মস্থলে যাতায়াত করতে হয়। অফিস আওয়ারে অফিসে যেতে হয় বলে বাসে প্রচন্ড ভিড় থাকে। ভিড়ের মধ্যে অপ্রীতিকর ঘটনার সম্মুখীন হতে হয়।’

২৮ জুন নগরের বটতলী স্টেশন এলাকায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়গামী শাটল ট্রেনে ওঠেন এক শিক্ষার্থী। এ সময় বগিতে তাকে একা পেয়ে ধর্ষণের চেষ্টা করেন বাবুল হোসেন নামে এক ব্যক্তি। ওই ছাত্রীর চিৎকারে আশপাশের লোকজন এগিয়ে এসে তাকে রক্ষা করে। অভিযুক্ত বাবুলকে আটক করে পুলিশে দেয়। ১৯ জুন অক্সিজেন এলাকায় এক গৃহবধূকে আদালতে পৌঁছে দেওয়ার কথা বলে বাসে তুলে গণধর্ষণ করা হয়। এ ঘটনায় জড়িত অভিযোগে চারজনকে গ্রেফতার করে বায়েজিদ থানা পুলিশ। তারা প্রাথমিক জিজ্ঞাসাবাদে গৃহবধূকে ধর্ষণের কথা স্বীকার করেন। ১৯ মে নগরের একটি পোশাক কারখানা থেকে কাজ শেষে বাসে বাসায় ফিরছিলেন এক তরুণী। পথে অন্য যাত্রীরা নেমে গেলে একা হয়ে পড়েন তিনি। এ সম বাসের দরজা বন্ধ করে তাকে ধর্ষণের চেষ্টা চালানো হয়। সম্ভ্রম বাঁচাতে বাস থেকে লাফিয়ে পড়ে আহত হন তরুণী। এ ঘটনায় দুজনকে গ্রেফতার করেছে পুলিশ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর