সোমবার, ২ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

পুলিশ সপ্তাহ শুরু আগামীকাল

নিজস্ব প্রতিবেদক

প্রতিবারের মতো এবারও বিপুল উৎসাহ-উদ্দীপনা এবং আনন্দমুখর পরিবেশে ছয় দিনব্যাপী পুলিশ সপ্তাহ শুরু হচ্ছে। এবারের পুলিশ সপ্তাহের স্লোগান ‘বঙ্গবন্ধুর বাংলাদেশে, পুলিশ আছে জনতার পাশে’। ২০২২ সালে বিভিন্ন কাজের স্বীকৃতিস্বরূপ ১১৫ জন পুলিশ সদস্য পদক পাচ্ছেন। কাল সকালে রাজধানীর রাজারবাগ পুলিশ লাইনস মাঠে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্ণাঢ্য পুলিশ প্যারেডের মধ্য দিয়ে পুলিশ সপ্তাহ উদ্বোধন করবেন। তিনি সারা দেশের বিভিন্ন পুলিশ ইউনিটের সদস্যদের সমন্বয়ে গঠিত ১১টি কন্টিনজেন্ট এবং পতাকাবাহী দলের নয়নাভিরাম প্যারেড পরিদর্শন ও অভিবাদন গ্রহণ করবেন। ২০২২ সালে পুলিশ বাহিনীর সদস্যদের অসীম সাহসিকতা ও বীরত্বপূর্ণ কাজের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম) পাচ্ছেন ১৫ জন ও রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম) ২৫ জন এবং গুরুত্ব¡পূর্ণ মামলার রহস্য উদঘাটন, অপরাধ নিয়ন্ত্রণ, দক্ষতা, কর্তব্যনিষ্ঠা, সততা ও শৃঙ্খলামূলক আচরণের মাধ্যমে প্রশংসনীয় অবদানের জন্য বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম)-সেবা ২৫ জন ও রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম)-সেবা ৫০ জন। প্রধানমন্ত্রী তাদের এ পদক পরিয়ে দেবেন। এ জন্য পদকপ্রাপ্তদের রাজারবাগ পুলিশ লাইনসের প্যারেড গ্রাউন্ডে হাজির থাকতে বলা হয়েছে।

এদিকে, পুলিশ সপ্তাহে ভালো কাজের জন্য পুরস্কার হিসেবে পুলিশ ফোর্স এক্সেমপ্লারি গুড সার্ভিস ব্যাজ (আইজিজ ব্যাজ) পাচ্ছেন ৪৫৮ জন পুলিশ সদস্য। ৪ জানুয়ারি বুধবার দুপুরে রাজধানীর রাজারবাগ পুলিশ লাইনসের প্যারেড গ্রাউন্ডে তাদের এই ব্যাজ পরিয়ে দেবেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। ব্যাজপ্রাপ্তদের হাতে সনদও তুলে দেওয়া হবে।

জানা গেছে, ২০২২ সালে প্রশংসনীয় ও ভালো কাজের স্বীকৃতিস্বরূপ ৪৫৮ জনকে তৃতীয় মর্যাদাপূর্ণ এই ব্যাজ পরানো হবে। এরই মধ্যে আইজিজ ব্যাজপ্রাপ্তদের চিঠির মাধ্যমে রাজারবাগ পুলিশ লাইনসের প্যারেড গ্রাউন্ডে হাজির থাকতে বলা হয়েছে। ৩১ ডিসেম্বর পুলিশ সদর দফতরের অতিরিক্ত ডিআইজি (গোপনীয়) মোহাম্মদ আবদুল্লাহীল বাকী এ সংক্রান্ত এক নির্দেশনা জারি করেন।

উল্লেখ্য, আগামী ৮ জানুয়ারি ছয় দিনব্যাপী পুলিশ সপ্তাহ শেষ হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর