বুধবার, ৪ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

একাধিক জন্মনিবন্ধনে আবেদন, ৫৯ ছাত্রীর ভর্তি বাতিল বরিশালে

রাহাত খান, বরিশাল

একাধিক জন্ম নিবন্ধন দিয়ে অতিরিক্ত আবেদনের মাধ্যমে তথ্য গোপন করে লটারি জিতে বরিশাল সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের তৃতীয় শ্রেণিতে ভর্তি হওয়া ৫৯ ছাত্রীর ভর্তি বাতিল করেছে জেলা প্রশাসন। নগরীর চারটি সরকারি মাধ্যমিক স্কুলের তৃতীয় শ্রেণিতে ভর্তি হওয়া আরও ৬০ শিক্ষার্থীর ভর্তি বাতিল প্রক্রিয়াধীন বলে জানিয়েছেন জেলা প্রশাসক। এদিকে পাঁচটি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেণিতে শতাধিক শিক্ষার্থীর ভর্তি বাতিলের খবর চাউর হওয়ায় কান্নার রোল পড়েছে ওইসব পরিবারে। এসব ফাঁকা আসনে ভর্তির সুযোগ পাবে অপেক্ষমাণ তালিকার শিশুরা। বরিশালের পাঁচটি সরকারি মাধ্যমিক স্কুলে ভর্তি সংক্রান্ত কমিটির সদস্য সচিব ও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহবুবা হোসেন জানান, সরকারি মাধ্যমিক স্কুলের তৃতীয় শ্রেণিতে কেন্দ্রীয়ভাবে অনলাইন লটারির মাধ্যমে নির্বাচিতদের তালিকা ২২ ডিসেম্বর হাতে পান তারা। সব স্কুলে ভর্তি প্রক্রিয়া চলার সময় একই শিক্ষার্থীর একাধিক জন্ম নিবন্ধন দিয়ে একই নামে এবং ছবি জালিয়াতির মাধ্যমে আবেদন করে লটারি জিতে ভর্তি হওয়ার প্রমাণ পায় যাচাই-বাছাই কমিটি। অসত্য তথ্য দিয়ে সরকারি বালিকা বিদ্যালয়ের তৃতীয় শ্রেণিতে ভর্তি হওয়া ৫৯ জনের তালিকা ভর্তি কমিটির সভাপতি জেলা প্রশাসককে দেওয়া হয়েছে। অন্য পাঁচ স্কুলে তথ্য গোপন করে ভর্তি হওয়া শিক্ষার্থীর তালিকাও জেলা প্রশাসকের কাছে দেওয়া হবে।

কমিটির সভাপতি হিসেবে তিনি ভর্তি বাতিলের আদেশে স্বাক্ষর করবেন।

জিলা স্কুলের প্রধান শিক্ষক নুরুল ইসলাম জানান, ভর্তি কমিটি যাচাই-বাছাই করে জিলা স্কুলে লটারির মাধ্যমে ভর্তি হওয়া অনেকের একাধিক জন্ম নিবন্ধনে একাধিক আবেদনের তথ্য পাওয়া গেছে। এ পর্যন্ত ৫০ জনের তথ্য গোপনের প্রমাণ মিলেছে। বিষয়টি ভর্তি কমিটির সভাপতি জেলা প্রশাসককে তালিকা আকারে দেওয়া হবে।

অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মনদীপ ঘড়াই জানান, জিলা স্কুলে এ পর্যন্ত ৫০ শিক্ষার্থী, মডেল স্কুলে ৪ ও শহীদ আবদুর রব সেরনিয়াবাত স্কুলে তিন শিক্ষার্থী মিথ্যা তথ্য দিয়ে ভর্তির প্রমাণ পাওয়া গেছে। শহীদ আরজুমনি স্কুলে ভর্তিতে তথ্য গোপনকারীদের তথ্য দিতে পারেননি তিনি।

শহীদ আরজুমনি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক শ্রীমতী অনিতা জানান, তাদের স্কুলের প্রধান শিক্ষক বদলি হয়ে গেছেন। এ কারণে তারা এখনো ভর্তিতে তথ্য গোপনকারীদের শনাক্ত করতে পারেননি। তবে আগামী ২-৩ দিনের মধ্যে এই তালিকা জেলা প্রশাসকে দেওয়া হবে বলে তিনি জানান। 

এ বিষয়ে জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন বলেন, সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের তৃতীয় শ্রেণিতে তথ্য গোপন করে ভর্তি হওয়া ৫৯ জনের ভর্তি বাতিলের আদেশে স্বাক্ষর করেছেন। অন্য চার স্কুলে তথ্য গোপন করে ভর্তি হওয়া শিক্ষার্থীদের তালিকা পেলে তাদের ভর্তিও বাতিল করা হবে বলে জেলা প্রশাসক জানান।

ভর্তি বাতিল হলে শূন্য কোটার বিপরীতে লটারি জিতে অপেক্ষমাণ তালিকায় থাকা শিক্ষার্থীদের ক্রমানুসারে ভর্তি করা হবে বলে জানিয়েছেন ভর্তি কমিটির সদস্য সচিব মাহবুবা হোসেন।

এদিকে সরকারি মাধ্যমিক স্কুলে শতাধিক শিক্ষার্থীর ভর্তি বাতিলের খবর ছড়িয়ে পড়ায় ওইসব পরিবারে কান্নার রোল পড়েছে। সন্তানদের ভর্তি টিকিয়ে রাখতে প্রভাবশালীসহ প্রশাসনের পদস্থ কর্মকর্তাদের শরণাপন্ন হচ্ছেন তারা।

বরিশালের পাঁচটি সরকারি মাধ্যমিক স্কুলের মধ্যে এবার জিলা স্কুল ও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের তৃতীয় শ্রেণির প্রভাতি ও দিবা শাখায় ২৪০ জন করে এবং সরকারি মডেল স্কুল, শহীদ আরজুমনি সরকারি মাধ্যমিক বিদ্যালয় ও শহীদ আবদুর রব সেরনিয়াবাত মাধ্যমিক বিদ্যালয়ে ১২০ জন করে মোট ৮৪০ জনকে ভর্তি হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর