বুধবার, ১৮ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

কুমিল্লার পীরযাত্রাপুরের সাবেক ইউপি চেয়ারম্যান গ্রেফতার

৪৭ কোটি টাকা আত্মসাতের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক

রানা বিল্ডার্সের কাগজপত্র জালিয়াতির মাধ্যমে মিথ্যা কার্যাদেশ দেখিয়ে ঋণের নামে ৪৭ লাখ টাকা আত্মসাতের অভিযোগে কুমিল্লার বুড়িচং উপজেলার পীরযাত্রাপুর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ও মেসার্স জাকির এন্টারপ্রাইজের মালিক মো. জাকির হোসেনকে গ্রেফতার করেছে দুর্নীতি দমন কমিশন-দুদক। সংস্থাটির উপপরিচালক মো. ফজলুল হকের নেতৃত্বে একটি টিম সোমবার রাতে গোয়েন্দা অভিযান চালিয়ে তাকে কুমিল্লা থেকে গ্রেফতার করে। গতকাল রাজধানীর সেগুনবাগিচায় দুদক প্রধান কার্যালয়ে কমিশনের সচিব মো. মাহবুব হোসেন সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, চট্টগ্রাম সিটি করপোরেশনের পোর্ট কানেকটিং রোডের টেন্ডার কার্যক্রমে জালিয়াতির মাধ্যমে প্রাপ্ত কার্যাদেশের বিপরীতে ঋণ নিয়ে ব্যাংকের টাকা আত্মসাৎ করেন সাবেক ইউপি সদস্য জাকির।

 এ ছাড়া কার্যাদেশের শর্তমতে কাজ সমাপ্ত না করে রাষ্ট্রীয় ক্ষতিসাধনের অভিযোগে প্রাথমিক অনুসন্ধান করা হয়। অনুসন্ধান শেষে ২০২২ সালের মে মাসে জাকির হোসেনসহ মোট আটজনের বিরুদ্ধে দুদক পৃথক দুটি মামলা করে। তিনি আরও বলেন, আসামি ঠিকাদারি প্রতিষ্ঠান রানা বিল্ডার্সের কাগজপত্র জালিয়াতির মাধ্যমে সিটি করপোরেশনের কার্যাদেশ নেন। এর বিপরীতে কুমিল্লার ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (ইউসিবি) শাখা থেকে ৪৭ কোটি টাকা ঋণ নেন। কিন্তু কাজের বিপরীতে প্রাপ্ত বিলের চেক নগদায়ন করে ব্যাংকের ঋণ পরিশোধ না করে সম্পূর্ণ টাকা আত্মসাৎ করেন।

জাকিরের এমন অপরাধে সিটি করপোরেশনের কাজটি অসমাপ্ত থেকে যায়। এতে জনভোগান্তির সৃষ্টি হয়। এ ছাড়া পুনরায় টেন্ডার করে কাজটি সমাপ্ত করতে গিয়ে রাষ্ট্রের অতিরিক্ত ৭ কোটি টাকার ক্ষতি হয়। সার্বিক অনুসন্ধান ও অভিযোগের ভিত্তিতে বুড়িচং উপজেলার পীরযাত্রাপুর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান জাকির হোসেনকে গ্রেফতার করে দুদক।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর