শিরোনাম
রবিবার, ১৯ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

পবিত্র শবেমেরাজ পালিত দেশজুড়ে

নিজস্ব প্রতিবেদক

ধর্মীয় ভাবগাম্ভীর্যে ও ইবাদত বন্দেগির মাধ্যমে গতকাল দেশব্যাপী পালিত হয়েছে পবিত্র শবেমেরাজ। এসময় দেশ জাতি ও মুসলিম উম্মাহর ঐক্য, শান্তি, অগ্রগতির পাশাপাশি গুনাহ থেকে বেঁচে থাকার জন্য দোয়া-মোনাজাত করা হয়।

এ উপলক্ষে দেশের মসজিদ, মাদ্রাসা, খানকা ও দরগাহসহ বিভিন্ন ধর্মীয় ও সামাজিক সংগঠন শবেমেরাজের তাৎপর্য তুলে ধরে আলোচনা সভা, বয়ান, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। ইসলামিক ফাউন্ডেশন বাদ জোহর বায়তুল মুকাররম জাতীয় মসজিদে ‘পবিত্র শবেমেরাজের গুরুত্ব ও তাৎপর্য’ শীর্ষক আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করে। আল্লাহর নৈকট্য লাভের আশায় ধর্মপ্রাণ মুসলমানরা রাতব্যাপী পবিত্র কোরআন তেলাওয়াত, জিকির ও নফল ইবাদতে মশগুল থাকেন।

বয়ানে পবিত্র মেরাজের রাতকে আল্লাহর সার্বভৌম ক্ষমতার প্রকাশ হিসেবে উল্লেখ করা হয়। মেরাজে গমনের আগে নবীজীর সিনা-ছাকের ঘটনা তুলে ধরেন বক্তারা।

পবিত্র কোরআন থেকে উদ্ধৃতি দিয়ে বয়ানে জগতসমূহের মালিক ও সর্বময় ক্ষমতার অধিকারী আল্লাহ কিভাবে তাঁর প্রিয় হাবিব, আখেরি নবী হজরত মুহম্মদ (সা.)কে আরশে আজিমে নিয়ে নিজ দিদারে ধন্য করেছেন তা তুলে ধরা হয়েছে। পবিত্র কোরআনে এই রাতকে বরকতময় হিসেবে উল্লেখ করা হয়েছে। এই মেরাজের উসিলায় উম্মতে মোহাম্মদী দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজের সওগাত এবং নামাজে দিদারে ইলাহীর লাভের সুসংবাদ লাভ করে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর