শুক্রবার, ১০ মার্চ, ২০২৩ ০০:০০ টা
রাজশাহী সিটি নির্বাচনের তোড়জোড়

মাঠে নামবেন লিটন না আসাদ?

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

সিটি করপোরেশন নির্বাচনের রোডম্যাপ দিয়েছে নির্বাচন কমিশন। এরপর থেকেই আলোচনা কারা প্রার্থী হতে পারেন রাজশাহীতে। বিএনপি নির্বাচনে আসছে না- এমনটা ধরেই মাঠে কিছুটা ঢিলেঢালা আওয়ামী লীগ। বিগত নির্বাচনগুলোতে যেভাবে মাঠে কাজ করতে দেখা গেছে আওয়ামী লীগকে, এবার তেমনটা চোখে পড়ছে না। মেয়র প্রার্থী বদল হতে পারেন- এমন আলোচনাও আছে নগরজুড়ে।

আওয়ামী লীগের মেয়র প্রার্থীর আলোচনায় আছেন বর্তমান মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন। তিনি বিভিন্ন সংগঠনের সঙ্গে বৈঠক করছেন। জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদও মাঠ গোছাতে শুরু করেছেন। এখন বিভিন্ন কর্মসূচিতে একসঙ্গে দেখা যাচ্ছে তাদের। এই দুই নেতার ঐক্যের ফলে নগরজুড়ে প্রশ্ন, আগামী সিটি নির্বাচনে আওয়ামী লীগের হয়ে মাঠে নামছেন লিটন না আসাদ?

 

এ বছরের ২৯ জানুয়ারি প্রধানমন্ত্রী ও দলীয় প্রধান শেখ হাসিনা রাজশাহী সফর করেন। বক্তব্য রাখেন রাজশাহীর ঐতিহাসিক মাদরাসা মাঠের জনসভায়। অনেকের ধারণা ছিল, ওই সমাবেশ থেকে আগামীর মেয়র প্রার্থীর ইঙ্গিত পাওয়া যাবে। কিন্তু এমনটা হয়নি। ফলে স্থানীয় নেতা-কর্মীদের ধারণা এবার বদল হতে পারে প্রার্থী। তবে দলটির একাধিক শীর্ষ নেতা জানিয়েছেন, প্রার্থী চূড়ান্ত থাকায় কোনো ঘোষণা আসেনি জনসভা থেকে।    

এ এইচ এম খায়রুজ্জামান লিটন এবার দলের প্রেসিডিয়ামে জায়গা পেয়েছেন। ফলে রাজনীতির মাঠে তার বিচরণ বৃহৎ ক্ষেত্রে দেখতে চান তার সমর্থকরা। ফলে সিটি নির্বাচন নয়, আগামীর সংসদ নির্বাচনে তাঁকে দেখতে চান স্থানীয়ভাবে দলটির বড় অংশ। আবার ক্ষুদ্র অংশের প্রত্যাশা লিটন আরেকবার মেয়র নির্বাচন করুক। কারণ হিসেবে তাদের যুক্তি, উন্নয়নমূলক যেসব কর্মকান্ড তিনি নিয়েছেন, সেগুলো শেষ হতে আরও এক মেয়াদ প্রয়োজন। অন্য কেউ মেয়র হলে সেই উন্নয়নে ব্যাঘাত ঘটতে পারে।

যদিও মেয়র নাকি সংসদ নির্বাচন- এনিয়ে ভাবছেন না এ এইচ এম খায়রুজ্জামান লিটন। তিনি বলেন, ‘দলীয় প্রধান যেভাবে চাইবেন, সেভাবেই হবে। নেত্রী সিদ্ধান্ত নেবেন, আমাকে দিয়ে তিনি কী কাজ করাতে চান। তবে এখন মেয়র হিসেবে আমার কাজ নাগরিকদের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ ধরে রাখা। আমি সেটি করছি।’

জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ আগে রাজশাহী-৩ (পবা-মোহনপুর) আসনে এমপি মনোনয়নের জন্য মাঠে ছিলেন। বিগত কেন্দ্রীয় কমিটিতে মেয়াদের শেষ দিকে আওয়ামী লীগের প্রেসিডিয়ামে জায়গা পান এ এইচ এম খায়রুজ্জামান লিটন। এরপর থেকে আসাদ নগর রাজনীতিতে মনোযোগ দেন।

আসাদুজ্জামান আসাদ জানান, সিটি নির্বাচনে তিনি দলের কাছে মনোনয়ন চাইবেন। তিনি বলেন, ‘খায়রুজ্জামান লিটনের চেয়ে যোগ্য প্রার্থী হয় না। মেয়র পদে তিনি নির্বাচন করলে আমি প্রার্থী হব না। তিনি (লিটন) প্রার্থী না হলে আমি নির্বাচন করব।’

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর