রবিবার, ২৬ মার্চ, ২০২৩ ০০:০০ টা

কুমিল্লায় ঝড়ে ক্ষতিগ্রস্ত বিদ্যুৎব্যবস্থা

কুমিল্লা প্রতিনিধি

কালবৈশাখী ঝড়ে কুমিল্লার হোমনায় ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। উপজেলার প্রায় পুরো এলাকায় বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ঝড়ে কাঁচা ঘরবাড়ি, গাছপালা ভেঙে রাস্তাঘাটে যান চলাচলে বিঘ্ন সৃষ্টি হয়েছে। গতকাল বিদ্যুৎ বিভাগের পাশাপাশি সাধারণ মানুষ রাস্তাঘাট পরিষ্কারে কাজ করেছেন। কুমিল্লা পল্লী বিদ্যুৎ সমিতি-০৩ এর ডিজিএম শওকাতুল আলম জানান, উপজেলার ওপর দিয়ে বয়ে যাওয়া ঝড়ে বিদ্যুতের লাইনের ক্ষতি হয়েছে।

আমাদের ৭০ হাজার গ্রাহক রয়েছে। বিদ্যুতের তার, খুঁটি ভেঙে গিয়ে অন্তত ৬০ শতাংশ ক্ষতি হয়েছে। ঝড়ে বিদ্যুতের ১৪টি খুঁটি, ১০টি ইনস্যুলেটর, ৬টি ক্রস আর্ম এবং অন্তত ৩০টি স্পটে তার ছিঁড়ে গেছে। পৌরসভা, ঘারমোড়া ও কৃষ্ণপুরসহ কয়েকটি এলাকা ব্যতীত উপজেলার সব জায়গা বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ে। আশা করছি- দ্রুতই সব কাজ সম্পন্ন করে বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে পারব।

উপজেলার দড়িচর গ্রামের কৃষক মো. আনোয়ার হোসেন বলেন, আমি এবার আট বিঘা জমিতে ভুট্টা চাষ করেছি। কালবৈশাখীর ঝড়ে জমিতে পানি জমে প্রায় এক বিঘা জমির ভুট্টার ক্ষতি হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. মাহমুদুল হাসান বলেন, ঝড়ে জমিতে পানি জমে এবং হেলে গিয়ে অন্তত ৮ থেকে ১০ ভাগ ভুট্টার ক্ষতি হতে পারে। কিছু কাঁচা ঘরবাড়ি এবং অনেক আম, জাম, লিচু, কাঁঠালের গাছ ভেঙে গেছে। প্রকৃত তথ্য এখনো নিরূপণ করতে পারিনি। উপজেলায় বোরো আবাদ হয়েছে ৫ হাজার ৪৪২ হেক্টর। এর মধ্যে কিছু জায়গায় বোরো ধানের চারা হেলে গেছে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর