বুধবার, ২৬ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

মুক্তিযুদ্ধে পাকিস্তানি গণহত্যার স্বীকৃতি আইএজিএসের

নিজস্ব প্রতিবেদক

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে সংঘটিত পাকিস্তানি গণহত্যার স্বীকৃতি দিয়েছে ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব জেনোসাইড স্কলার্স (আইএজিএস)। গতকাল দুপুরে মুক্তিযুদ্ধ জাদুঘরের সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, আইএজিএস ১৯৭১ সালে বাঙালি জনগোষ্ঠীর ওপর পরিচালিত অপরাধকে গণহত্যা, মানবতাবিরোধী অপরাধ ও যুদ্ধাপরাধ হিসেবে স্বীকৃতি দিয়েছে। এ ছাড়া, আইএজিএস আন্তর্জাতিক সম্প্রদায় বিশেষ করে পাকিস্তান সরকারের কাছে আবেদন জানিয়েছে ১৯৭১ সালের গণহত্যার স্বীকৃতি দিতে এবং যথাযথ ফোরামে এ বিষয়ে উপযুক্ত ব্যবস্থা নিতে। সেই সঙ্গে আইএজিএস বাঙালি জাতিকে প্রয়োজনীয় ক্ষতিপূরণ দেওয়ার ব্যবস্থা নিতে পাকিস্তানকে অনুরোধ করেছে এবং জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছে ১৯৭১-এর গণহত্যার স্বীকৃতি প্রদান করে বিশেষ প্রস্তাব গ্রহণ করার জন্য।

মুক্তিযুদ্ধ জাদুঘর সূত্রে জানা যায়, আইজিএসের নির্বাহী পরিষদে গণহত্যার স্বীকৃতি পেতে প্রস্তাবনা পেশ করেন গণহত্যার শিকার শহীদ বুদ্ধিজীবী সিরাজুদ্দিন হোসেনের পুত্র তৌহিদ রেজা নূর এবং প্রস্তাবের সহ-উদ্যোক্তা হিসেবে ছিলেন গ্রেগরি স্ট্যানটন, হেলেন জার্ভিস, প্রফেসর অ্যাডাম জোন্স, মফিদুল হক, ইমরান আজাদ ও শাহরিয়ার ইসলাম। প্রাতিষ্ঠানিকভাবে এই প্রস্তাবের সমর্থক ছিল মুক্তিযুদ্ধ জাদুঘর।

উল্লেখ্য, সম্মিলিতভাবে প্রণীত এই প্রস্তাবে মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি হানাদার বাহিনী পরিচালিত নৃশংসতার উদ্দেশ্য ও ধরন বিশ্লেষণ করে বিশদ ব্যাখ্যা করা হয়। পরে প্রস্তাবটি আইএজিএসের সদস্যদের কাছ থেকে অনুমোদনের জন্য ভোট গ্রহণ করা হয়। এতে ২০৮টি ভোট প্রস্তাবের পক্ষে এবং চারটি ভোট বিপক্ষে পড়ে। সংস্থাটির এই স্বীকৃতি মুক্তিযুদ্ধে সংঘটিত গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনের পথে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর