শিরোনাম
প্রকাশ : ৬ এপ্রিল, ২০২০ ১৫:০৫

বাংলাদেশ থেকে ফিরেই করোনায় আক্রান্ত ঝাড়খন্ডের নারী

দীপক দেবনাথ, কলকাতা

বাংলাদেশ থেকে ফিরেই করোনায় আক্রান্ত ঝাড়খন্ডের নারী
প্রতীকী ছবি

বাংলাদেশের রাজধানী ঢাকা থেকে নিজের রাজ্য ভারতের ঝাড়খন্ডে ফিরেই করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেণ এক নারী। রাজ্যটির বোকারো জেলায় ওই নারীকে নিয়ে রাজ্যটিতে এখন পর্যন্ত তিনজনের শরীরে করোনার ভাইরাস মিলেছে। ঢাকায় তাবলিগ জামাতের সমাবেশে যোগ দিতে গিয়েছিলেন ওই নারী। গত ১৫ মার্চ স্বামীর সাথে বাসায় ফেরেন তিনি। গতকাল রবিবার তার শরীরে করোনার নমুনা মিলেছে।  

বোকারো জেলার চন্দ্রপুরা থানার অধীন টেলো গ্রামের অনেকেই সম্প্রতি ওই ধর্মীয় সমাবেশে যোগ দিতে বাংলাদেশ ভ্রমণ করেছিলেন। বিদেশ ভ্রমণের পরই তাদের হোম কোয়ারিন্টেনে রাখা হয়েছিল। কোভিড পরীক্ষার জন্য তাদের অনেকেরই নমুনা পাঠানো হয় রাঁচির রাজেন্দ্র ইন্সিটিউট অব মেডিকেল সায়েন্সেস (আরআইএমএস)-এ। তাদের মধ্যে ওই নারীর রিপোর্ট পজিটিভ আসে।

বোকারো ডেপুটি কমিশনার মুকেশ কুমার জানান, বোকারো জেলার টেলো গ্রামের বাসিন্দা ওই নারীর শরীরে করোনা ভাইরাসের সংক্রমণ মিলেছে। এরপরই ওই নারীকে বোকারো জেনারেল হাসপাতালের কোভিড-ওয়ার্ডে স্থানান্তরিত করা হয়েছে এবং চিকিৎসা শুরু হয়েছে। 

তিনি আরও জানান, ওই দম্পতির সাথেই আরও দুই দম্পতি সম্প্রতি সম্প্রতি বাংলাদেশ থেকে তাদের টুলু গ্রামের বাড়িতে ফেরেন। এরপর তাদের ২৮ দিনের হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে। করোনায় আক্রান্ত হয়েছেন কি না তা নিশ্চিত করার জন্য তাদের নমুনা পাঠানো হয় পরীক্ষারে। ওই নারীর শরীরে এই ভাইরাসের নমুনা মিলেছে।’ 

ওই নারী কার কার সংস্পর্শে এসেছিলেন তারও সন্ধান চলছে বলে জানান ওই কর্মকর্তা। সেই সাথে মানুষকে অযথা আতঙ্কগ্রস্থ না হওয়ারও আবেদন জানিয়েছেন তিনি। 


বিডি-প্রতিদিন/সিফাত আব্দুল্লাহ


আপনার মন্তব্য