শিরোনাম
প্রকাশ : ৪ আগস্ট, ২০২০ ১৩:০৯

ফের সংক্রমণ ফিলিপাইনে, লকডাউনের আওতায় লাখ লাখ মানুষ

অনলাইন ডেস্ক


ফের সংক্রমণ ফিলিপাইনে, লকডাউনের আওতায় লাখ লাখ মানুষ

ফিলিপাইনে ফের করোনাভাইরাসজনিত কোভিড-১৯ রোগের সংক্রমণ দেখা দিয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে রাজধানী ও আশেপাশের বেশ কয়েকটি প্রদেশের লাখ লাখ মানুষকে নতুন করে দুই সপ্তাহের জন্য লকডাউনের আওতায় আনা হয়েছে।

পুনরায় করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেওয়ায় গত শনিবার ফিলিপাইনের প্রেসিডেন্টের সঙ্গে দেখা করে নতুন করে বিধিনিষেধ আরোপের প্রস্তাব দেয় দেশটির মেডিকেল অ্যাসোসিয়েশনগুলো। এর পরিপ্রেক্ষিতেই লকডাউনের এই ঘোষণা দেওয়া হয়।

এবিসি নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, রাষ্ট্রপতির মুখপাত্র হ্যারি রোক সোমবার বলেছিলেন, ফের করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে রাজধানী ম্যানিলা  এবং পাঁচটি ঘনবসতিপূর্ণ প্রদেশ মঙ্গলবার থেকে দুই সপ্তাহের জন্য কঠোর লকডাউনে যাবে।

করোনা সংক্রমণের শুরুতেই কঠোর লকডাউন আরোপ করা হয়েছিল ফিলিপাইনে। পরিস্থিতি অনেকটা স্বাভাবিক হওয়ায় জুনের শেষ দিকে সেটা প্রত্যাহার করে নেয় দেশটির সরকার।

লকডাউনের আওতায় থাকায় মানুষজন খুব জরুরি প্রয়োজন ছাড়া বাইরে যেতে পারবে না। স্থগিত করে দেওয়া হয়েছে গণপরিবহন চলাচল এবং সবধরনের ফ্লাইট। সীমিত করে দেওয়া হয়েছে রেস্টুরেন্টের কার্যক্রমও।

পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা এরই মধ্যে ১ লাখ ৬ হাজার ছাড়িয়েছে। এর মধ্যে রবিবারই করোনায় আক্রান্ত হয় ৫ হাজারের বেশি মানুষ। মোট আক্রান্তদের মধ্যে মৃত্যু হয়েছে ২ হাজার ১০৪ জনের। আর সুস্থ হয়েছেন ৬৫ হাজার ৮০০ জনেরও বেশি মানুষ।

বিডি প্রতিদিন/এমআই


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর