শিরোনাম
প্রকাশ : ২৮ সেপ্টেম্বর, ২০২০ ১৯:৩০

চীনে হিমায়িত খাবারে করোনা

অনলাইন ডেস্ক

চীনে হিমায়িত খাবারে করোনা
প্রতীকী ছবি

চীনে আমদানি করা হিমায়িত খাবারের নমুনা পরীক্ষায় করোনার (কোভিড-১৯) উপস্থিতি পাওয়া গেছে। এমন ঘটনা ধরার পর করোনার ব্যাপক প্রাদুর্ভাব রয়েছে, এসব দেশ থেকে হিমায়িত খাবার আমদানি নিষিদ্ধ করেছে বেইজিং শহর কর্তৃপক্ষ। 

এক বিবৃতিতে বেইজিং মিউনিসিপ্যাল কমার্স ব্যুরো বলেছে,  বেশ কয়েকবারই আমদানি করা হিমায়িত খাবারের নমুনা পরীক্ষা করে করোনার উপস্থিতি পেয়েছে শুল্ক ও স্থানীয় সরকার কর্তৃপক্ষগুলো। এতে সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কার সৃষ্টি হয়েছে। ফলে যেসব দেশে ব্যাপক হারে করোনার সংক্রমণ আছে, সেসব দেশ থেকে হিমায়িত খাবার আমদানি না করতে ব্যুরোর পক্ষ থেকে নির্দেশ দেওয়া হয়েছে।

যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও), যুক্তরাষ্ট্রের রোগনিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থার (সিডিসি) মতো বেশকিছু স্বাস্থ্য কর্তৃপক্ষ বলেছিল, খাবারের মাধ্যমে করোনাভাইরাস ছড়ানোর আশঙ্কা খুবই কম। এরপরও চীন শুরু থেকেই এ বিষয়ে সতর্ক আছে। 

এর আগে গত জুনে যুক্তরাষ্ট্রের টাইসন ফুডস প্ল্যান্ট থেকে হাঁস-মুরগি আমদানি স্থগিত করে চীন। ওই প্রতিষ্ঠানের ফার্মে সংক্রমণ ছড়িয়ে পড়ার খবর পেয়ে এ সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ। গত মাসে ব্রাজিল থেকে চীনের শেনজেন শহরে আমদানি করা হিমায়িত মুরগির একটি চালানের নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়। এ রকম আরও কয়েকটি ঘটনার পর আমদানি করা খাবারের নমুনা পরীক্ষা কর্মসূচি দেশজুড়ে জোরদার করা হয়।

সূত্র: সিএনএন

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ 


আপনার মন্তব্য