২৩ জানুয়ারি, ২০২১ ১৫:৫৯

শুধু অর্থনীতি নয়, করোনায় মানসিকভাবেও বিপর্যস্ত কানাডিয়ানরা

কানাডা প্রতিনিধি

শুধু অর্থনীতি নয়, করোনায় মানসিকভাবেও বিপর্যস্ত কানাডিয়ানরা

ফাইল ছবি

করোনা মহামারীর প্রথম দিকে কানাডিয়ানদের সুস্থ স্বাভাবিক জীবনযাপনে সমস্যা না হলেও ধীরে ধীরে এর প্রতিফলন ঘটতে থাকে। বিশেষ করে ঘরবন্দী কানাডিয়ানরা ঘরে বসে কর্মহীন থাকায় মানসিকভাবে ভেঙ্গে পড়ে।

গবেষণালব্ধ প্রাপ্ত তথ্য মতে, করোনাকালীন সময়ে কানাডায় কমপক্ষে ৪০ শতাংশ নাগরিক মানসিক স্বাস্থ্য, আসক্তি বা অ্যালকোহল জনিত সমস্যার মুখোমুখি হয়েছেন। জরিপ অনুযায়ী, মহামারিকালীন সময়ে কর্মসংস্থান হারানো, সামাজিক বিচ্ছিন্নতা এবং ভ্রমণ সংক্রান্ত বিধিনিষেধের ফলশ্রুতিতে কানাডিয়ানদের মানসিক স্বাস্থ্যের ওপর ব্যাপক নেতিবাচক প্রভাব পড়েছে।

এক সমীক্ষায় বলা হয়েছে, মহামারি শুরুর আগের তুলনায় এখন কানাডিয়ানদের মানসিক স্বাস্থ্যের অবস্থা খারাপ। এতে অ্যালকোহলে ব্যয় বেড়েছে। সমীক্ষায় প্রতি পাঁচ জনে দু'জন কানাডিয়ান জানান- করোনাকালীন তাদের মানসিক স্বাস্থ্য মহামারি শুরুর আগের চেয়ে খারাপ। মানসিক বিপর্যস্ত ঠেকাতে অ্যালকোহলের ব্যয় বেড়েছে।

অন্যদিকে, শিশুদের লেখাপড়াই কেবল নয়, সুস্থ জীবন যাপনের জন্য ইন পার্সন ক্লাশের (হাই স্কুল এবং ইলিমেন্টারি স্কুল) বিকল্প কিছু নাই। শিশুদের জন্য ইন পার্সন ক্লাশ এতোটাই গুরুত্বপূর্ণ যে যখন আর কোনো উপায় নেই কেবল তখনই ক্লাশ বন্ধের বিষয়টি বিবেচনায় নেয়া উচিৎ।

কানাডার অন্যতম প্রধান চিকিৎসা কেন্দ্র সিক কিডস হাসপাতালের বিশেষজ্ঞদের একটি প্যানেল পুরো প্রভিন্সের বিশেষজ্ঞদের সাথে আলাপ করে তৈরি করা প্রতিবেদনে এই মতামত দিয়েছে। বিশেষজ্ঞ প্যানেল বলেছে, ব্যাপক টেস্টিং সুবিধা নিশ্চিত করা সাপেক্ষে স্কুলগুলো খুলে দেয়ার পক্ষে তারা।

কানাডায় স্কুল খুলে দেয়ার পর বিভিন্ন স্কুলে শিক্ষক, শিক্ষার্থীদের সংক্রমিত হ্ওয়ার তথ্য থাকলেও সিক কিড হাসপাতালের বিশেষজ্ঞরা মনে করেন, কমিউনিটিতে যে পরিমান সংক্রমণ ঘটেছে সেটি বিচেনায় নিলে স্কুলগুলোর অবস্থা খুবই ভালো ছিলো। স্কুল বন্ধ রাখার কারনে ছেলে মেয়েদের শরীর এবং মনে যে প্রতিক্রিয়া হচ্ছে সেটি নিয়ে বেশি উদ্বিগ্ন বিশেষজ্ঞরা।

উল্লেখ্য, কানাডায় ইতিমধ্যেই ভ্যাকসিন প্রয়োগ শুরু হয়েছে। বিশেষজ্ঞরা মনে করছেন করোনার থাবা শুধু অর্থনীতিই নয়, মানুষের মনের অবস্থাকেও ব্যাপকভাবে পরিবর্তন করেছে, যা পূর্বে কখনো  কানাডিয়ানরা এ ধরনের অভিজ্ঞতার সম্মুখীন হয়নি। ফলে এক ধরনের বিপাকে পড়েছে কানাডিয়ানরা। এ সাময়িক অবস্থায় ধৈর্য ধরার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

 

বিডি-প্রতিদিন/সিফাত আব্দুল্লাহ

সর্বশেষ খবর