শিরোনাম
প্রকাশ : ২৩ জানুয়ারি, ২০২১ ১৫:৫৯
প্রিন্ট করুন printer

শুধু অর্থনীতি নয়, করোনায় মানসিকভাবেও বিপর্যস্ত কানাডিয়ানরা

কানাডা প্রতিনিধি

শুধু অর্থনীতি নয়, করোনায় মানসিকভাবেও বিপর্যস্ত কানাডিয়ানরা
ফাইল ছবি

করোনা মহামারীর প্রথম দিকে কানাডিয়ানদের সুস্থ স্বাভাবিক জীবনযাপনে সমস্যা না হলেও ধীরে ধীরে এর প্রতিফলন ঘটতে থাকে। বিশেষ করে ঘরবন্দী কানাডিয়ানরা ঘরে বসে কর্মহীন থাকায় মানসিকভাবে ভেঙ্গে পড়ে।

গবেষণালব্ধ প্রাপ্ত তথ্য মতে, করোনাকালীন সময়ে কানাডায় কমপক্ষে ৪০ শতাংশ নাগরিক মানসিক স্বাস্থ্য, আসক্তি বা অ্যালকোহল জনিত সমস্যার মুখোমুখি হয়েছেন। জরিপ অনুযায়ী, মহামারিকালীন সময়ে কর্মসংস্থান হারানো, সামাজিক বিচ্ছিন্নতা এবং ভ্রমণ সংক্রান্ত বিধিনিষেধের ফলশ্রুতিতে কানাডিয়ানদের মানসিক স্বাস্থ্যের ওপর ব্যাপক নেতিবাচক প্রভাব পড়েছে।

এক সমীক্ষায় বলা হয়েছে, মহামারি শুরুর আগের তুলনায় এখন কানাডিয়ানদের মানসিক স্বাস্থ্যের অবস্থা খারাপ। এতে অ্যালকোহলে ব্যয় বেড়েছে। সমীক্ষায় প্রতি পাঁচ জনে দু'জন কানাডিয়ান জানান- করোনাকালীন তাদের মানসিক স্বাস্থ্য মহামারি শুরুর আগের চেয়ে খারাপ। মানসিক বিপর্যস্ত ঠেকাতে অ্যালকোহলের ব্যয় বেড়েছে।

অন্যদিকে, শিশুদের লেখাপড়াই কেবল নয়, সুস্থ জীবন যাপনের জন্য ইন পার্সন ক্লাশের (হাই স্কুল এবং ইলিমেন্টারি স্কুল) বিকল্প কিছু নাই। শিশুদের জন্য ইন পার্সন ক্লাশ এতোটাই গুরুত্বপূর্ণ যে যখন আর কোনো উপায় নেই কেবল তখনই ক্লাশ বন্ধের বিষয়টি বিবেচনায় নেয়া উচিৎ।

কানাডার অন্যতম প্রধান চিকিৎসা কেন্দ্র সিক কিডস হাসপাতালের বিশেষজ্ঞদের একটি প্যানেল পুরো প্রভিন্সের বিশেষজ্ঞদের সাথে আলাপ করে তৈরি করা প্রতিবেদনে এই মতামত দিয়েছে। বিশেষজ্ঞ প্যানেল বলেছে, ব্যাপক টেস্টিং সুবিধা নিশ্চিত করা সাপেক্ষে স্কুলগুলো খুলে দেয়ার পক্ষে তারা।

কানাডায় স্কুল খুলে দেয়ার পর বিভিন্ন স্কুলে শিক্ষক, শিক্ষার্থীদের সংক্রমিত হ্ওয়ার তথ্য থাকলেও সিক কিড হাসপাতালের বিশেষজ্ঞরা মনে করেন, কমিউনিটিতে যে পরিমান সংক্রমণ ঘটেছে সেটি বিচেনায় নিলে স্কুলগুলোর অবস্থা খুবই ভালো ছিলো। স্কুল বন্ধ রাখার কারনে ছেলে মেয়েদের শরীর এবং মনে যে প্রতিক্রিয়া হচ্ছে সেটি নিয়ে বেশি উদ্বিগ্ন বিশেষজ্ঞরা।

উল্লেখ্য, কানাডায় ইতিমধ্যেই ভ্যাকসিন প্রয়োগ শুরু হয়েছে। বিশেষজ্ঞরা মনে করছেন করোনার থাবা শুধু অর্থনীতিই নয়, মানুষের মনের অবস্থাকেও ব্যাপকভাবে পরিবর্তন করেছে, যা পূর্বে কখনো  কানাডিয়ানরা এ ধরনের অভিজ্ঞতার সম্মুখীন হয়নি। ফলে এক ধরনের বিপাকে পড়েছে কানাডিয়ানরা। এ সাময়িক অবস্থায় ধৈর্য ধরার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

 

বিডি-প্রতিদিন/সিফাত আব্দুল্লাহ


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি, ২০২১ ১৬:২২
প্রিন্ট করুন printer

আরও দুটি দেশীয় ভ্যাকসিন অনুমোদন দিল চীন

অনলাইন ডেস্ক

আরও দুটি দেশীয় ভ্যাকসিন অনুমোদন দিল চীন

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাই মোকাবেলায় জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য আরও দুটি দেশীয় ভ্যাকসিন অনুমোদন দিয়েছে চীন সরকার। এ নিয়ে দেশটিতে এখন পর্যন্ত চারটি ভ্যাকসিনের অনুমোদন দেয়া হয়েছে।

এর আগে সিনোভ্যাক বায়োটেকের ভ্যাকসিনের অনুমোদন দিয়েছিল এবং গত বছর সিনোফার্মের বেইজিং ইউনিটের আরেকটি ভ্যাকসিনের অনুমোদন দেয় চীন।

নতুন অনুমোদিত দুটি ভ্যাকসিন উৎপাদন করেছে-ক্যানসিনো বায়োলজিক্যালস ইনকরপোরেটেড এবং চায়না ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল গ্রুপের (সিনোফার্ম) সহযোগী প্রতিষ্ঠান উহান ইনস্টিটিউট অফ বায়োলজিক্যাল প্রোডাক্টস।

ক্যানসিনো জানিয়েছে, ডোজের ২৮ দিন পর থেকে তাদের ভ্যাকসিন ৬৫.২৮ শতাংশ কার্যকর। এদিকে, উহান ইনস্টিটিউট অফ বায়োলজিকসের দাবি, তাদের ভ্যাকসিন ৭২.৫১ শতাংশ কার্যকর। তবে কোনো কোম্পানিই তাদের ডেটার বিস্তারিত প্রকাশ করেনি।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি, ২০২১ ১৬:০২
আপডেট : ২৬ ফেব্রুয়ারি, ২০২১ ১৬:০৫
প্রিন্ট করুন printer

দেশে করোনা শনাক্ত ও মৃত্যুর সর্বশেষ তথ্য

অনলাইন ডেস্ক

দেশে করোনা শনাক্ত ও মৃত্যুর সর্বশেষ তথ্য

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ১১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে ৮ হাজার ৩৯৫ জন। এছাড়াও নতুন করে শনাক্ত হয়েছেন ৪৭০ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫ লাখ ৪৫ হাজার ৪২৪ জন।

শুক্রবার বিকালে স্বাস্থ্য অধিদপ্তর এক বিজ্ঞপ্তিতে দেশে করোনা সংক্রমণ পরিস্থিতির সর্বশেষ এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশে গত ২৪ ঘণ্টায় বাসা ও হাসপাতালে চিকিৎসাধীন আরও ৭৪৩ জন রোগী সুস্থ হয়েছেন। এ নিয়ে এখন পর্যন্ত মোট ৪ লাখ ৯৫ হাজার ৪৯৮ জন করোনা রোগী সুস্থ হয়ে উঠলেন।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি, ২০২১ ১০:৫২
প্রিন্ট করুন printer

চট্টগ্রামে গর ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৭০ জন

অনলাইন ডেস্ক

চট্টগ্রামে গর ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৭০ জন
প্রতীকী ছবি

চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় নতুন করে ৭০ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে । এ নিয়ে চট্টগ্রামে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৩৪ হাজার ৭৭৫ জন। তবে এসময়ে করোনায় মৃত্যুবরণ করেনি কেউ।

গত ২৪ ঘণ্টায় কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাব ও চট্টগ্রামের ৮টি ল্যাবে ১ হাজার ৭১৫টি নমুনা পরীক্ষা করা হয়। শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) সকালে সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদন সূত্রে এসব তথ্য জানা যায়।

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. শেখ ফজলে রাব্বি জানান, গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষায় ৭০ জন নতুন আক্রান্ত শনাক্ত হয়েছেন। নমুনা পরীক্ষা করা হয়েছে ১ হাজার ৭১৫টি।  আক্রান্তদের মধ্যে নগরে ৫৮ জন এবং উপজেলায় ১২ জন।  


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ সিফাত


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি, ২০২১ ১০:৪৫
প্রিন্ট করুন printer

টিকা নেওয়ার পর করোনায় আক্রান্ত হলেন ৩ জন

অনলাইন ডেস্ক

টিকা নেওয়ার পর করোনায় আক্রান্ত হলেন ৩ জন
প্রতীকী ছবি

দেশে করোনার টিকা নেওয়ার পর তিনজন করোনায় আক্রান্ত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। আক্রান্তরা হলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. মোহসীন, বাংলাদেশ চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের (ডিএফপি) মহাপরিচালক গোলাম কিবরিয়া ও স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতালের ওয়ার্ড মাস্টার সাজ্জাদ হোসেন।

টিকা নেওয়ার ১২ দিন পর ত্রাণ সচিবের করোনা শনাক্ত হয়। ১৬ দিনের মাথায় করোনা শনাক্ত হয় স্বাস্থ্যকর্মী সাজ্জাদ হোসেনের আর টিকা নেওয়ার ৬ দিন পর করোনায় আক্রান্ত হন ডিএফপি মহাপরিচালক গোলাম কিবরিয়া।

এ ব্যাপারে করোনা মোকাবেলায় গঠিত সরকারের জাতীয় কারিগরি পরামর্শ কমিটির সদস্য এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও ভাইরোলজি বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা. নজরুল ইসলাম বলেন, যারা আক্রান্ত হয়েছেন, তাদের শরীরে করোনাভাইরাস আগেই প্রবেশ করেছিল। দেহে ভাইরাসের যে ১৫ দিন সুপ্তিকাল, সেই সময় টিকা নিয়েছিলেন তারা। সে জন্য টিকার কার্যকারিতা শুরু হওয়ার আগেই ভাইরাসের কার্যকারিতা শুরু হয়ে গেছে। ফলে তারা আক্রান্ত হয়েছেন।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন 
 


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি, ২০২১ ০৯:৫২
আপডেট : ২৬ ফেব্রুয়ারি, ২০২১ ১০:৩৪
প্রিন্ট করুন printer

করোনায় মৃত্যুর সংখ্যা ছাড়াল ২৫ লাখ ১৯ হাজার

অনলাইন ডেস্ক

করোনায় মৃত্যুর সংখ্যা ছাড়াল ২৫ লাখ ১৯ হাজার

করোনায় বিশ্বে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১১ কোটি ৩৫ লাখ এবং মৃতের সংখ্যা ছাড়িয়েছে ২৫ লাখ ১৯ হাজার।

ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, শুক্রবার সকাল পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ১১ কোটি ৩৫ লাখ ৪৩ হাজার ৪৫২ জন এবং মৃত্যু হয়েছে ২৫ লাখ ১৯ হাজার ২৫৫ জনের। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৮ কোটি ৯১ লাখ ২৮ হাজার ২৫২ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন দুই কোটি ৯০ লাখ ৫২ হাজার ২৬২ জন। মৃত্যু হয়েছে ৫ লাখ ২০ হাজার ৭৮৫ জনের।

আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন এক কোটি ১০ লাখ ৬৩ হাজার ৩৮ জন এবং মারা গেছেন এক লাখ ৫৬ হাজার ৮৬১ জন।

আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় এক কোটি ৩ লাখ ৯৩ হাজার ৮৮৬ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ২ লাখ ৫১ হাজার ৬৬১ জনের।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন
 


আপনার মন্তব্য

পরবর্তী খবর