শিরোনাম
প্রকাশ : ২২ এপ্রিল, ২০২১ ১১:২৫
আপডেট : ২২ এপ্রিল, ২০২১ ১১:২৭
প্রিন্ট করুন printer

ভ্যাকসিন নেওয়া থাকলেও মার্কিনিদের ভারত সফরে নিষেধাজ্ঞা জারি

অনলাইন ডেস্ক

ভ্যাকসিন নেওয়া থাকলেও মার্কিনিদের ভারত সফরে নিষেধাজ্ঞা জারি
ফাইল ছবি

ভারতজুড়ে ভয়ংকর হারে বাড়ছে করোনা। দৈনিক আক্রান্তের সংখ্যা বিশ্বের সকল রেকর্ডকে ছাপিয়ে গেছে। এমন অবস্থায় এবার ভারত সফরের উপর কার্যত নিষেধাজ্ঞা জারি করল যুক্তরাষ্ট্র। এমনকী, ভ্যাকসিনের ডোজ নেওয়া থাকলেও ভারতে যেতে নিষেধ করা হয়েছে মার্কিনিদের।

ভারতে এই মুহূর্তে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা ৩ লাখেড় ঘাড়ে নিঃশ্বাস ফেলছে। ঝড়ের গতিতে ছড়াচ্ছে সংক্রমণ। এই পরিস্থিতিতে এবার ভারতের সঙ্গে যোগাযোগ বিছিন্ন করার পরামর্শ দিল মার্কিন প্রশাসন। মার্কিন সিডিসি জানিয়েছে, যদি কেউ সম্পূর্ণ ভ্যাকসিন নিয়েও থাকেন, তাহলেও তার ভারতে না যাওয়াই ভাল। 

প্রশাসনের পক্ষ থেকে আরও জানানো হয়েছে, ভারতের বর্তমান পরিস্থিতিতে সম্পূর্ণ করোনা ভ্যাকসিনপ্রাপ্ত কোনও ব্যক্তিও নিরাপদ নয়। যেভাবে স্ট্রেন ছড়াচ্ছে তাতে সকলের ভারত সফর এড়িয়ে চলা উচিত। তবে যদি ভারতে যেতেই হয় তাহলে আগে সম্পূর্ণ ভ্যাকসিন নেওয়ার পরামর্শ দিয়েছে মার্কিন স্বাস্থ্য সংস্থা। এরপরও সবসময় মাস্ক পরা ও ছয় ফুটের সামাজিক দূরত্ব মেনে চলা এবং জমায়েত এড়িয়ে চলার নির্দেশ দিয়েছে সিডিসি।

সারা বিশ্বের মধ্যে করোনা আক্রান্তর হিসাবে এখনও প্রথম স্থানেই রয়েছে আমেরিকা। তারপরেই রয়েছে ভারত। এর আগে ভারতের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন করেছে হংকং। গত সোমবার রাতে ভারতকে ‘লাল তালিকাভুক্ত’ করেছে বরিস জনসনের ব্রিটেন। 

ব্রিটেনের স্বাস্থ্যসচিব ম্যাট হ্যানক জানিয়েছেন, বেশ কয়েকটি দেশের মতো ভারতকেও রেড লিস্ট করা হল। আপাতত ভারত থেকে ব্রিটেনে প্রবেশ করতে পারবেন না কেউ। তবে ব্রিটিশ ও আইরিশ নাগরিক যারা ভারতে আছেন তাদের ক্ষেত্রে এই নিয়ম শিথিল হবে। তবে দেশে ফিরলে তাদের সরকার অনুমোদিত হোটেলে ১০ দিন কোয়ারেন্টাইনে থাকা বাধ্যতামূলক। আর এবার যুক্তরাষ্ট্রও ভারতকে লাল তালিকাভুক্ত করল।


সূত্র: দ্যা হিন্দু, দ্যা হিন্দুস্তান টাইমস।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর