১২ মে, ২০২১ ১২:০১

কানাডায় আন্তর্জাতিক ভ্রমণকারীদের জন্য স্ক্রিনিং ব্যবস্থার পরামর্শ

কানাডা প্রতিনিধি:

কানাডায় আন্তর্জাতিক ভ্রমণকারীদের জন্য স্ক্রিনিং ব্যবস্থার পরামর্শ

কানাডার রোগ বিশেষজ্ঞরা বলছেন- কানাডায় আন্তর্জাতিক ভ্রমণকারীদের জন্য অবশ্যই বিস্তৃত পৃথকীকরণ এবং স্ক্রিনিং ব্যবস্থা তৈরি করতে হবে। তারা বলেন- কানাডিয়ান সরকারকে আন্তর্জাতিক ভ্রমণকারীদের কোভিড -১৯ সংকট বন্ধে সহায়তা করার জন্য এবং পরবর্তী হুমকির জন্য প্রস্তুত হতে বিস্তৃত কোয়ারানটাইন এবং স্ক্রিনিং ব্যবস্থা তৈরি করতে হবে।

ভ্রমণ সম্পর্কিত স্প্রেড প্রতিরোধের মতো সিস্টেমটি দেখতে এপিডেমিওলজিস্ট এবং জনস্বাস্থ্য গবেষকদের মধ্যে এখনও বিতর্কের বিষয় হয়ে দাঁড়িয়েছে। তবে তাদের মধ্যে এটি প্রায় ঐক্যমতের মত যে ফেডারেল সরকারের বর্তমান পদক্ষেপগুলি অসম, অসংলগ্ন। অটোয়া বিশ্বব্যাপী হট স্পটগুলি থেকে নতুন রূপগুলির আগমন বন্ধ করতে সামঞ্জস্য করতে ধীরগতিতে ছিল এবং ল্যান্ড এরাইভেলকারীদের মোকাবেলায় সামান্যই কাজ করেছে। 

সাম্প্রতিককালে, ফেডারেল সরকার সীমানা নিয়ন্ত্রণ প্রয়োজনীয় বলে স্বীকার করার পরে, প্রাদেশিক সরকারগুলি তাদের নিজস্ব শিথিল নিয়ন্ত্রণ আরও কঠোর করে। দ্য গ্লোব অ্যান্ড মেইল সোমবার জানায়, এপ্রিল মাসে কোভিড -১৯ সংক্রমণের সাথে সংযুক্ত সংস্থাগুলির অভ্যন্তরীণ ভ্রমণ ছিল ৬০% শতাংশেরও বেশি। অন্টারিও প্রিমিয়ার ডগ ফোর্ড এবং অন্যান্য প্রিমিয়াররা বারবার অটোয়া সীমান্তে আরও কাজ করার আহ্বান জানিয়েছে, এবং প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো জোর দিয়ে বলেছেন ইতিমধ্যে অনেক কিছু করা হয়েছে।

উল্লেখ্য, করোনা মহামারী শুরু হওয়ার পর থেকেই কানাডা প্রায় প্রতি মাসেই নতুন ভ্রমণ ব্যবস্থা যুক্ত করেছে। গত বছরের মার্চের গোড়ার দিকে, সরকার অ-প্রয়োজনীয় ভ্রমণ এবং ক্রুজ শিপ ছুটির বিরুদ্ধে পরামর্শ দেয়। 

সর্বশেষ তথ্য অনুযায়ী, কানাডায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১২ লাখ ৯৯ হাজার ৫শ ৭২ জন, মৃত্যুবরণ করেছেন ২৪ হাজার ৭শ' ১৪ জন এবং সুস্থ হয়েছেন ১১ লাখ ৯৯ হাজার ৮ শত ১৯ জন।


বিডি প্রতিদিন/হিমেল

সর্বশেষ খবর