১৭ মে, ২০২১ ২২:০৩

ভারত আমেরিকাসহ দেশে করোনার চারটি ধরন শনাক্ত

অনলাইন ডেস্ক

ভারত আমেরিকাসহ দেশে করোনার চারটি ধরন শনাক্ত

দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসের চারটি ধরন বা ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে। এগুলো হচ্ছে ভারতীয় ধরন (বি.১.৬১৭.২), ইউকে ধরন (বি.১.১.৭), দক্ষিণ আফ্রিকার ধরন (বি.১.৩৫১) ও নাইজেরিয়ার ধরন (বি.১.৫২৫)।

সোমবার জাতীয় রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) ওয়েবসাইটে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সম্প্রতি জাতীয় রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর), আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআরবি) এবং ইনস্টিটিউট ফর ডেভেলপিং সায়েন্স অ্যান্ড হেলথ ইনিশিয়েটিভস (আইদেশি) যৌথভাবে প্রায় ২০০ কোভিড-১৯-এর নমুনা ‘সিকোয়েন্সিং’ করেছে। সে গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

প্রতিষ্ঠানটি বলছে, এপ্রিলে ভারত থেকে আসা ২৬ সম্ভাব্য কোভিড-১৯ রোগীর নমুনা পরীক্ষা করে ছয়জনের নমুনায় ভারতীয় ধরন শনাক্ত হয়। এই ধরনকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিওএইচও) ভ্যারিয়েন্ট অব কনসার্ন (ভিওসি) হিসেবে ঘোষণা দিয়েছে। এই ভারতীয় ধরন বিশ্বের ৪৪টি দেশে শনাক্ত হয়েছে।

আক্রান্ত ছয়জন রোগী ভারতের চেন্নাই, বেঙ্গালুরু, হরিয়ানা ও পশ্চিমবঙ্গে চিকিৎসার জন্য ভ্রমণ করেছিলেন বলে জানানো হয়। তারা একই পরিবারের সদস্য এবং বয়স ৭ থেকে ৭৫ বছরের মধ্যে।

বিডি প্রতিদিন/হিমেল

সর্বশেষ খবর