শিরোনাম
প্রকাশ : ১৩ জুলাই, ২০২১ ০৮:২০
আপডেট : ১৩ জুলাই, ২০২১ ১১:২৬
প্রিন্ট করুন printer

ধনী দেশগুলোর বুস্টার ডোজ বন্ধ রাখা উচিত: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

অনলাইন ডেস্ক

ধনী দেশগুলোর বুস্টার ডোজ বন্ধ রাখা উচিত: বিশ্ব স্বাস্থ্য সংস্থা
Google News

বিশ্বজুড়ে নতুন করে তাণ্ডব চালাচ্ছে করোনাভাইরাস। এমন পরিস্থিতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নেতারা ধনী দেশগুলিকে বিশ্বব্যাপী আরও বেশি মানুষকে টিকার প্রথম ডোজ দেওয়ার আগ পর্যন্ত করোনার সম্ভাব্য বুস্টার ডোজ বন্ধ রাখতে বলেছে।

সংবাদ সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেডরস গেব্রিয়াসাস আধানম বলেন, কিছু দেশ ও এলাকা কোটি কোটি বুস্টার ডোজ অর্ডার দিতে শুরু করেছেন যেখানে বিশ্বের অনেক দেশ এখন পর্যন্ত তাদের স্বাস্থ্যকর্মী ও ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিতদের জন্য টিকার সরবরাহই নিশ্চিত করতে পারেনি।

টেডরস বলেন, যেসব দেশের বেশীরভাগ মানুষই তুলনামূলকভাবে টিকার আওতায় বেশি এসেছে মডার্না ও ফাইজার তাদের জন্যই বুস্টার ডোজ সরবরাহে গুরুত্ব দিচ্ছে। অথচ আমাদেরকে টিকা সরবরাহে যাওয়া দরকার কোভ্যাক্স, আফ্রিকা ভ্যাকসিন একিউজিশন এবং নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোর দিকে যারা টিকার আওতায় কম এসেছে।

টিকা পাওয়ার বিষয়টা সবসময় ক্রয় ক্ষমতার হিসেবে হয় না। টিকা না পাওয়া অনেক দেশই টিকার জন্য অর্থ দিতে প্রস্তুত বলে জানান সংস্থাটির প্রধান।

তিনি আরো বলেন, "এটা এখন দ্বি-স্তরের সিস্টেম হয়ে উঠছে…যা বিপদজনক। আপনারা দেখতে পাচ্ছেন, সবাই দেখছে… উচ্চ আয়ের দেশগুলো এখন বলতে শুরু করেছে যে আমরা এটা (করোনা ভাইরাস মহামারি) নিয়ন্ত্রণে এনে ফেলেছি। এটা এখন আমাদের সমস্যা নয়।"

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ