শিরোনাম
প্রকাশ : ৫ আগস্ট, ২০২১ ১৪:২৪
প্রিন্ট করুন printer

দেশে করোনা আক্রান্ত ৯৮ শতাংশের দেহে ডেল্টা ভ্যারিয়েন্ট: বিএসএমএমইউ

অনলাইন ডেস্ক

দেশে করোনা আক্রান্ত ৯৮ শতাংশের দেহে ডেল্টা ভ্যারিয়েন্ট: বিএসএমএমইউ
Google News

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) করোনার জিনোম সিকোয়েন্সিং ফলাফলে দেখা গেছে, বাংলাদেশে শনাক্ত ৯৮ শতাংশ করোনা রোগী ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত।

আজ বৃহস্পতিবার জিনোম সিকোয়েন্সিং রিসার্চ প্রজেক্টের সুপারভাইজার ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ এই ফলাফল তুলে ধরেন।

তিনি জানান, গত ২৯ জুন থেকে ৩০ জুলাই পর্যন্ত দেশের কোভিড-১৯ শনাক্ত রোগীদের ওপর এই গবেষণা পরিচালিত হয়। গবেষণায় দেশের সব বিভাগের ৩০০ রোগীর রিপ্রেজেন্টেটিভ স্যাম্পলিং করা হয়। এর মধ্যে ৫৩ শতাংশ পুরুষ। বিএসএমএমইউয়ের গবেষণায় নয় মাস থেকে শুরু করে ৯০ বছরের বয়স পর্যন্ত রোগী অন্তর্ভুক্ত ছিলেন। এর মধ্যে ৩০-৩৯ বছর বয়সের রোগীর সংখ্যা বেশি ছিল।

তুলনামূলক চিত্র তুলে ধরে ডা. মো. শারফুদ্দিন বলেন, বাংলাদেশে গত বছর ডিসেম্বরে ইউকে বা আলফা ভ্যারিয়েন্ট দ্বারা সংক্রমণের হার বেশি ছিল। চলতি বছরের মার্চের রিপোর্ট অনুযায়ী, সাউথ আফ্রিকান বা বেটা ভ্যারিয়েন্ট দ্বারা সংক্রমণের হার বেশি ছিল।

আমাদের গত এক মাসের ৩০০ স্যাম্পলের জিনোম সিকোয়েন্সিংয়ে দেখা যায়, মোট সংক্রমণের প্রায় ৯৮ শতাংশ হচ্ছে ইন্ডিয়ান বা ডেল্টা ভ্যারিয়েন্ট।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর