৫ আগস্ট, ২০২১ ১৯:০৮

আমেরিকায় প্রবেশে বিদেশিদের টিকা বাধ্যতামূলক করার পরিকল্পনা

অনলাইন ডেস্ক

আমেরিকায় প্রবেশে বিদেশিদের টিকা বাধ্যতামূলক করার পরিকল্পনা

এখন অধিকাংশ আন্তর্জাতিক দর্শনার্থীর যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা আছে

বিদেশ থেকে আমেরিকায় প্রবেশ করতে চাওয়া প্রায় সব মানুষের টিকা নেওয়া বাধ্যতামূলক করার পরিকল্পনা নেওয়া হয়েছে। যুক্তরাষ্ট্রের কর্তৃপক্ষ এ পরিকল্পনা নিয়েছে বলে হোয়াইট হাউজের এক কর্মকর্তা নিশ্চিত করেছেন।

ওই কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে একাধিক সংবাদ সংস্থাকে জানান যে, বাইডেন প্রশাসন আন্তর্জাতিক দর্শনার্থীদের যুক্তরাষ্ট্রে প্রবেশ সহজ করতে ধাপে ধাপে পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছেন সংশ্লিষ্ট সংস্থাগুলোকে। তবে এই সিদ্ধান্ত কতদিনের মধ্যে বাস্তবায়ন করা হবে, সে বিষয়ে কোনো নির্দেশনা দেওয়া হয়নি।

ডেল্টা ভ্যারিয়ান্ট ছড়িয়ে পড়ায় যুক্তরাষ্ট্রে কিছুদিন আগে কোভিড সংক্রমণের হার ঊর্ধ্বমুখী ছিল। বিশেষ করে যারা টিকা দেননি, তাদের মধ্যে সংক্রমণের হার বেশি ছিল। বর্তমানে যে নিয়ম রয়েছে, তা অনুযায়ী অধিকাংশ আন্তর্জাতিক দর্শনার্থীর যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা আছে।

২০২০ সালের জানুয়ারি মাসে প্রথমবার চীনের ওপর ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করে যুক্তরাষ্ট্র। এরপর থেকে এই নিষেধাজ্ঞার আওতা বেড়েছে।

বর্তমান নিয়ম অনুযায়ী যুক্তরাষ্ট্রের নাগরিক নন এমন কোনো ব্যক্তি যদি সম্প্রতি যুক্তরাজ্য, ইউরোপের ২৬টি শেনগেনভুক্ত দেশের একটি, ব্রাজিল, আয়ারল্যান্ড, ভারত, ইরান ও দক্ষিণ আফ্রিকা ভ্রমণ করে থাকেন, তার ক্ষেত্রেও যুক্তরাষ্ট্রে ভ্রমণে নিষেধাজ্ঞা বলবৎ থাকবে। তবে ভ্রমণের আগের তিনদিনের মধ্যে কোভিড নেগেটিভ সার্টিফিকেট দেখাতে পারলে তাকে যুক্তরাষ্ট্রে ভ্রমণের অনুমতি দেওয়া হচ্ছে।

সূত্র : বিবিসি
 
বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 


 
 

সর্বশেষ খবর