৪ নভেম্বর, ২০২১ ০৯:৪৭

করোনা: বিশ্বে গত ২৪ ঘণ্টায় বেড়েছে সংক্রমণ ও মৃত্যু

অনলাইন ডেস্ক

করোনা: বিশ্বে গত ২৪ ঘণ্টায় বেড়েছে সংক্রমণ ও মৃত্যু

ফাইল ছবি

বৈশ্বিক পর্যায়ে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে দৈনিক মৃত্যু ও শনাক্ত দুটোই বেড়েছে।আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা এক হাজারেরও বেশি। শনাক্তও বেড়েছে এক লাখের বেশি।

মহামারির আক্রান্ত ও মৃত্যুর পরিসংখ্যান দেওয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে আজ বৃহস্পতিবার সকালে জানা গেছে, বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে আরও সাত হাজার ৭৫৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে ৫০ লাখ ৩৬ হাজার ৬১৮ জনে দাঁড়ালো। গত ২৪ ঘণ্টায় বিশ্বে নতুন করে শনাক্ত হয়েছেন চার লাখ ৮১ হাজার ৬৬০ জন। আগের দিন মোট শনাক্ত ছিল তিন লাখ ৬৮ হাজার ৪১৮ জন। এ পর্যন্ত ভাইরাসটিতে মোট আক্রান্ত বেড়েছে ২৪ কোটি ৮৭ লাখ ৯৫ হাজার ৬৯৫ জন।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে সবচেয়ে বেশি শনাক্ত ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৭৫ হাজার ৬৩৯ জন আর মারা গেছেন এক হাজার ৪৩৬ জন। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এ দেশটিতে এ পর্যন্ত মোট আক্রান্ত চার কোটি ৭১ লাখ পাঁচ হাজার ৪৬৮ জন এবং মোট মারা গেছেন সাত লাখ ৭০ হাজার ৮৫৪ জন।

আক্রান্তের দিক থেকে গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রের পরেই রয়েছে যুক্তরাজ্য। দেশটিতে একদিনে ৪১ হাজার ২৯৯ জন শনাক্ত হলেও এসময়ে মারা গেছেন ২১৭ জন। এ পর্যন্ত যুক্তরাজ্যে মোট শনাক্ত ৯১ লাখ ৭১ হাজার ৬৬০ জন আর মোট মৃত্যু এক লাখ ৪১ হাজার ১৮১ জন।

রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় এক হাজার ১৮৯ জনের মৃত্যু হয়েছে। এসময়ে দেশটিতে আক্রান্ত হয়েছেন ৪০ হাজার ৪৪৩ জন। এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ৮৬ লাখ ৩৩ হাজার ৬৪৩ জন এবং মোট মৃত্যু হয়েছে দুই লাখ ৪২ হাজার ৬০ জনের।

আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর তালিকায় দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১৮৬ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ১৪ হাজার ৬৬১ জন। এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত দুই কোটি ১৮ লাখ ৩৫ হাজার ৭৮৫ জন এবং মোট মারা গেছেন ছয় লাখ আট হাজার ৩০৪ জন।

আক্রান্তের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর তালিকায় তৃতীয় অবস্থানে থাকা এশিয়ার সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশ ভারতে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৪৫৮ জন এবং নতুন শনাক্ত হয়েছেন ১৩ হাজার ৯৬৫ জন। এ পর্যন্ত দেশটিতে মোট তিন কোটি ৪৩ লাখ ২০ হাজার ১৪২ জন আক্রান্ত এবং চার লাখ ৫৯ হাজার ৬৬১ জনের মৃত্যু হয়েছে।

এছাড়াও গত একদিনে ইরানে ১৪৭ জন, তুরস্কে ২৪৬ জন, ইউক্রেনে ৭২০ জন, ফিলিপাইনে ১৮৬ জন এবং মেক্সিকোতে ২৬৯ জন মারা গেছেন।

সূত্র: ওয়ার্ল্ডোমিটার

বিডি প্রতিদিন / অন্তরা কবির 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর