৭ ডিসেম্বর, ২০২১ ১২:১৪

টিকা নেওয়ার পরেও ২ জনের শরীরে মিলল ওমিক্রন

অনলাইন ডেস্ক

টিকা নেওয়ার পরেও ২ জনের শরীরে মিলল ওমিক্রন

করোনার দুই ডোজ টিকা নেওয়ার পরেও ভারতে আরও দু’জনের শরীরে মহামারি করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন শনাক্ত হয়েছে। এর মধ্যে একজন দক্ষিণ আফ্রিকা এবং আরেকজন যুক্তরাষ্ট্র থেকে আসেন। এ নিয়ে মহারাষ্ট্রে ওমিক্রন আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়াল ১০ জনে। 

আর পুরো ভারতজুড়ে এ সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৩ জনে। ভারতীয় সংবাদ মাধ্যম দ্য হিন্দু’র খবরে বলা হয়েছে, গত ২৫ নভেম্বর দক্ষিণ আফ্রিকারে জোহানসবার্গ থেকে দেশে ফিরেছিলেন ৩৭ বয়সী এক ব্যক্তি এবং আমেরিকা থেকে ফিরেছিলেন ওই ব্যক্তির ৩৬ বছর বয়সী বান্ধবী।

বিমানবন্দরে কোভিড পরীক্ষা হলে তাদের করোনা ধরা পড়ে। এরপর তাদের স্যাম্পল জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য পাঠানো হয়। তাতে ওমিক্রন ধরা পড়ে।

এর আগে রবিবার (৫ ডিসেম্বর) মহারাষ্ট্রে আরও ৭ জনের দেহে মিলেছে ওমিক্রন। পিম্প্রিতে আক্রান্ত হয়েছেন এক পরিবারের ৬ জন। এদের মধ্যে রয়েছেন এক নারী ও তার দুই মেয়ে এবং ওই নারীর ভাই ও তার দুই মেয়ে। আক্রান্তরা নাইজেরিয়া ফেরত। এছাড়াও ফিনল্যান্ড ফেরত এক ব্যক্তির দেহেও মিলেছে ওমিক্রন।

শনিবার মহারাষ্ট্রের ডোম্বিভ্যালিতে তানজানিয়া ফেরত একজনের দেহে ওমিক্রন ধরা পড়ে। রবিবারই জয়পুরে আরও ৯ জনের শরীরে পাওয়া যায় ওমিক্রন। আক্রান্তরা একই পরিবারের সদস্য বলে জানা গেছে। আক্রান্ত ৯ জনের মধ্যে ৪ জন দক্ষিণ আফ্রিকা ফেরত।

ভারতে করোনার এই নতুন প্রজাতির প্রথম সন্ধান মেলে কর্ণাটকে। সেখানে এক চিকিৎসকসহ ২ জন ওমিক্রনে আক্রান্ত হন। এরপরই গুজরাটে একজনের দেহে মেলে ওই ভাইরাস। রাজধানী দিল্লিতেও হানা দিয়েছে করোনাভাইরাসের এই নতুন প্রজাতি।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর