২২ এপ্রিল, ২০১৯ ১৫:০৩

‘ফ্রুটিকা ইসলামিক জিনিয়াস’

প্রেস বিজ্ঞপ্তি

‘ফ্রুটিকা ইসলামিক জিনিয়াস’

প্রতি বছরের মতো এটিএন বাংলার পর্দায় আবারও শুরু হচ্ছে শুদ্ধ ইসলামিক জ্ঞানের প্রতিযোগিতা ফ্রুটিকা ইসলামিক জিনিয়াস।

দেশের প্রান্তিক পর্যায় থেকে ধর্মীয় বিষয়ে সমান পারদর্শী শিশু কিশোরদের খুঁজে আনতে দেশজুড়ে অনুষ্ঠিত হয়েছে - ফ্রুটিকা ইসলামিক জিনিয়াসের চতুর্থ আয়োজন।

আয়োজকরা জানিয়েছেন, আট অঞ্চলের বাছাইপর্ব নিয়ে বিশেষায়িত পর্বগুলো এটিএন বাংলায়  দেখা যাবে রমজানের আগ পর্যন্ত প্রতি সপ্তাহে  রবি থেকে বুধবার বিকেল ৫:৩০ মিনিটে। একই সময়ে অনুষ্ঠানটি শুনতে কান পাতুন রেডিও নেক্সট ৯৩.২ এফএম।রমজান মাসের শুরু থেকে ২৫ তারিখ পর্যন্ত স্টুডিও রাউন্ডের পর্বগুলো এটিএনবাংলায় প্রচারিত হবে। 

এএফবিএলের সহকারি মহাব্যবস্থাপক মাইদুল ইসলাম বলেন, শিশুদের অংশগ্রহণ গত তিন আয়োজনের চেয়ে বেশি ছিল। অভিভাবকদের আগ্রহ আমাদের উৎসাহিত করেছে।

আট অঞ্চলের প্রায় ১০ হাজারের মতো প্রতিযোগিকে পেছনে ফেলে দেশ সেরা ৫৪ জন স্থান পায় চূড়ান্ত পর্বে। দুই দিনের গালারাউন্ডে সেরা হয়ে ২৫ জন প্রতিযোগি যোগ দেয় স্টুডিও পারফরমেন্সে। প্রতিযোগিদের প্রশিক্ষিত করেছেন ইসলামী বিষয়ে পারদর্শী মেন্টরগণ।

বিদ্যালয় এবং মাদ্রাসার ১২ থেকে ১৮ বছর বয়সী শিক্ষার্থীরা এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন, যারা ক্বিরাত, ইসলামী জ্ঞান, হামদ নাতে সমান পারদর্শী। পাশাপাশি আযানেও নিজের দক্ষতা প্রমাণের সুযোগ পেয়েছে শিক্ষার্থীরা। 

তরুন শিক্ষার্থীদের মাঝে ধর্মীয় চর্চা করতে উৎসাহিত করছে বলে আয়োজকদের ভাষ্য। আয়োজকরা জানান প্রতিযোগিতার চুড়ান্ত পর্বে বিজয়ী ৫ লাখ, দ্বিতীয় ও তৃতীয় বিজয়ীকে যথাক্রমে দুই ও এক লাখ টাকা পুরস্কার দেওয়া হবে। চতুর্থ থেকে দশম স্থান অধিকারীরা পাবেন ২৫ হাজার টাকার সম্মানি।

দেশেরজুড়ে সকল বাছাই পর্বে বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামী ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক ওমর ফারুক, ইসলামী সংগীত শিল্পী জাফর সাদেক এবং এটিএন বাংলার এসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট ক্বারী একেএম ফিরোজ। 

দেশের নবীন শিক্ষার্থীদের ইসলামী বিষয়ে পারদর্শীতা যাচাইয়ে আকিজ গ্রুপ ২০১৬ সাল থেকে ‘ফ্রুটিকা ইসলামিক জিনিয়াস প্রতিযোগিতার আয়োজন করে আসছে।

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর