২৩ এপ্রিল, ২০১৯ ১৪:২১

ইন্টারনেট সেবা নিরবিচ্ছিন্ন রাখতে ব্যাকআপ দিচ্ছে সামিট কমিউনিকেশন্স

প্রেস বিজ্ঞপ্তি

ইন্টারনেট সেবা নিরবিচ্ছিন্ন রাখতে ব্যাকআপ দিচ্ছে সামিট কমিউনিকেশন্স

সাবমেরিন ক্যাবল (এসএমডব্লিউ৪) ম্যাইনটেইন্যান্স চলাকালে ইন্টারনেট সেবাসমূহ নিরবিচ্ছিন্ন রাখতে ব্যাকআপ প্রদান করছে সামিট কমিউনিকেশন্স লিমিটেড (এসসিএল)।

২০ এপ্রিল এসএমডব্লিউ৪ ক্যাবলটিকে পরিকল্পিতভাবে ম্যাইনটেইন্যান্স শুরু করেছে এসএমডব্লিউ৪ কনসোর্টিয়াম, যার ফলে দেশে সমগ্র এসএমডব্লিউ৪ ক্যাবল সিস্টেমে বিভ্রাট তৈরি শুরু হয়েছে। এটি ১ মে শেষ হওয়ার কথা। সারাদেশে এই ১২ দিন প্রায় ৩০০ জিবিপিএস ব্যান্ডউইথ কমে যাবে, ফলে ইন্টারনেট সেবার গতিও কমে যাওয়া শুরু হয়েছে। তবে, আইটিসি, এসএমডব্লিউ৪, এসএমডব্লিউ৫ এবং ঝামেলাহীন নেটাওয়ার্কের জন্য আরও কিছু পর্যাপ্ত ব্যান্ডউইথের মাধ্যমে সামিট কমিউনিকেশন্স লিমিটেড তার নেটওয়ার্ককে এমনভাবে প্রস্তুত করেছে যাতে, এসসিএল-এর গ্রাহকদের (৩৫০জিবিপিএস এরও বেশি) এই ভোগান্তির মধ্যে পড়তে না হয়। 

এই ধরনের সংকটের সময় এসসিএল-এর আইটিসি, ব্যাকআপ প্রদানের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এছাড়াও ঢাকা-কুয়াকাটা রুটে এসসিএল-এর এনটিটিএন, শুধুমাত্র এসসিএল-এর আইআইজি-এর জন্যই এসএমডব্লিউ৫-এর সর্বোচ্চ ইন্টারনেট ব্যান্ডউইথ প্রদান করছে তা নয়, বরং দেশে বাকি আইআইজি’সমূহকেও সেবা প্রদান করছে, যেটি দেশের এই ম্যাইনটেইন্যান্স সময়ে এসএমডব্লিউ৫ ব্যান্ডউইথ সরবরাহ করছে।

সামিট কমিউনিকেশন্স লিমিটেডের এমডি এবং সিইও মো. আরিফ আল ইসলাম বলেন, “গত কয়েক বছর ধরে এসএমডব্লিউ৪ সি ক্যাবল বিভিন্ন ধরনের ম্যাইনটেইন্যান্স কার্যক্রমের সঙ্গে পরীক্ষণ বিভ্রাটের মধ্য দিয়ে যাচ্ছে। তবুও পরিকল্পিত এই রক্ষণাবেক্ষণ/বিভ্রাটের সময় এসসিএল গ্রাহকদের নিরবিচ্ছিন্ন সেবা প্রদান করেছে।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর