Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৯ মে, ২০১৯ ১০:২০

টেলিনর হেলথ'র বিশ্ব উচ্চরক্তচাপ দিবস পালন

দেশজুড়ে বিনামূল্যে মেডিকেল সেবা

প্রেস বিজ্ঞপ্তি

টেলিনর হেলথ'র বিশ্ব উচ্চরক্তচাপ দিবস পালন

বিশ্ব উচ্চরক্তচাপ দিবস উদযাপনে দেশজুড়ে পাঁচ দিনব্যাপী বিশেষ স্বাস্থ্য বিষয়ক প্রচারণা শুরু করেছে টেলিনর হেলথ। উচ্চরক্তচাপ বিষয়ে মানুষকে জানাতে ও এ বিষয়ে তাদের মধ্যে সচেতনতা বৃদ্ধি করাই এ প্রচারণার মূল লক্ষ্য।

উচ্চরক্তচাপ থেকেই হৃদরোগের মূল ঝুঁকি। তাই, এ বিষয়ে সচেতনতা তৈরিতে এ বছরের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘নিজের রক্তচাপের মাত্রা জানুন’। নিজের রক্তচাপের মাত্রা জানার গুরুত্ব সম্পর্কে সচেতন করে তুলতেই এ প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে। স্ট্রোক, হার্ট অ্যাটাক ও কিডনি রোগের অন্যতম কারণে হচ্ছে উচ্চ রক্তচাপ। উচ্চ রক্তচাপের কারণে ডিমেনশিয়া বা স্মৃতিভ্রংশও ঘটতে পারে। 

উচ্চরক্তচাপের উপসর্গ আলাদা করে টের পাওয়া কঠিন বলে অনেকেই হার্ট অ্যাট্যাক কিংবা স্ট্রোক হওয়ার পরই টের পেয়ে থাকেন যে তাদের উচ্চরক্তচাপ সমস্যা ছিলো। এর আগে এ সমস্যায় ভুওগলেও তারা এ বিষয়ে সচেতন না। 

এ প্রচারণার সফল বাস্তবায়নে ‘টনিক’ ইতোমধ্যেই গত ১৩ মে থেকে ১৭ মে পর্যন্ত বিভিন্ন চ্যানেলের সমন্বয়ে এক হাজারের বেশি সফল উচ্চরক্তচাপ পরীক্ষা সম্পন্ন করেছে।

রাজধানীর মোহাম্মদপুর, ধানমন্ডি ২৭, ধানমন্ডি ৩২, টোকিও স্কয়ার (মোহাম্মদপুর), মিরপুর ১ ও মিরপুর ২-এ এ প্রচারণা কার্যক্রম অনুষ্ঠিত হয়। এছাড়া, ঢাকার বাইরেও আয়োজন করা হয়েছে এ বিশেষ স্বাস্থ্য বিষয়ক প্রচারণা।

বিশ্বের ৮৫টি উচ্চরক্তচাপ সোসাইটি ও লীগের সমন্বয়ে প্রতিষ্ঠিত ওয়ার্ল্ড হাইপারটেনশন লীগ (ডব্লিউএইচএল) প্রতিবছর বিশ্ব উচ্চরক্তচাপ দিবস পালন করে। 

বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য