১৮ অক্টোবর, ২০১৯ ০৩:৩৯

শেষ হলো ডিজিটাল ডিভাইস অ্যান্ড এক্সপো ২০১৯

প্রেস বিজ্ঞপ্তি

শেষ হলো ডিজিটাল ডিভাইস অ্যান্ড এক্সপো ২০১৯

শুধু উৎপাদক নয়, আগামীতে ডিজিটাল ডিভাইস রফতানিকারক দেশ হবে বাংলাদেশ। এ লক্ষ্য অর্জনে দেশে ২৮টি হাইটেক পার্ক স্থাপনসহ তথ্য প্রযুতিখাতে দক্ষ জনবল গড়ে তুলতে আইটি ট্রেনিং সেন্টার ও আইসিটি ল্যাব প্রতিষ্ঠা করছে সরকার। ১৬ অক্টোবর বুধবার রাতে রাজধানীর হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো অ্যাওয়ার্ড অনুষ্ঠানে এ কথা বলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এ সময় তিনি ২০২০ সালে বাংলাদেশ ৫ বিলিয়ন ডলারের হার্ডওয়্যার, সফটওয়্যার ও তথ্য প্রযুক্তি সেবা রফতানি করবে বলেও আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এ ওয়ার্ল্ড ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সার্ভিস অ্যালায়েন্সের (ডব্লিউআইটিএসএ) মহাসচিব ড. জেমস জিম পয়সন্ট এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক সংসদীয় কমিটির সভাপতি এ কে এম রহমত উল্লাহ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। 

অন্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন এক্সপোর সহ-আয়োজক বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের চেয়ারম্যান হোসনে আরা বেগম, বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) সভাপতি মো. শাহিদ-উল মুনীর, আইসিটি বিভাগের সচিব এনএম জিয়াউল আলমসহ এ খাত সংশ্লিষ্ট শীর্ষস্থানীয় নেতারা।

বক্তব্য পর্ব শেষে প্রথমবারের মতো ১০টি স্টার্টআপকে দেয়া হয় ‘বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট’। বিভিন্ন আবেদন থেকে ৩০টিকে প্রাথমিকভাবে পিচিংয়ের জন্য বাছাই করা হয়। সেখানে থেকে শীর্ষ ১০টি স্টার্টআপের প্রতিটিকে দেয়া হয় ১০ লাখ টাকা করে অনুদান বঙ্গবন্ধু উদ্ভাবনী অনুদান তুলে দেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। 

এ ছাড়াও শেষ হওয়া ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো ২০১৯ এর অ্যাওয়ার্ড নাইটে ৪টি পুরস্কার জিতেছে এটুআইয়ের আইল্যাবের চারটি উদ্ভাবন। আইল্যাবের কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন রোবট ‘আফরিন’, রোড ক্লিনার ডিভাইস ও ৬টি স্বাস্থ্য সেবা ‘উদ্ভাবন’ ক্যাটাগরিতে পুরস্কার লাভ করে। দূতাবাস সেবার ক্ষেত্রেও একটি পুরস্কার জিতেছে এটুআই। অনুষ্ঠানে মন্ত্রিপরিষদ বিভাগ, আইসিটি বিভাগ ও ইউএনডিপি পরিচালিত এটুআই ছাড়াও অন্য বিজয়ীদের মধ্যে পুরস্কার তুলে দেয়া হয় সমাপনী অনুষ্ঠানে। 

সমাপনী অনুষ্ঠানে সেন্ট্রালাইজড নেবুলাইজার সিস্টেমের উদ্ভাবক আনোয়ার হোসেনের হাতে রয়্যালটির ৫০ হাজার টাকার চেক তুলে দেয়া হয়। এ ছাড়াও ইনোভেশন ল্যাবের ডুয়াল সিস্টেম রেফ্রিজারেটরের উৎপাদন ও বিপণন নিয়ে এটুআই-ওয়ালটনের চুক্তির আনুষ্ঠানিকতা সম্পন্ন হয় অ্যাওয়ার্ড নাইটে।

‘মেড ইন বাংলাদেশ’ স্লোগানে তথ্যপ্রযুক্তি বিভাগ, বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ, আইডিয়া প্রজেক্ট, এটুআই এবং বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) এর যৌথ উদ্যোগে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) অনুষ্ঠিত তিনদিনের আয়োজন ‘ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো-২০১৯’ এর সমাপ্তি ঘোষণা করা হয়। 

এর আগে তিনদিনের প্রযুক্তির এই আসরটিতে হাজারো মানুষের সমাগম ঘটে। তিনদিনই ছিল জমজমাট। দেশের তরুণদের উদ্ভাবিত রোবট, ডিভাইস এবং প্রযুক্তি দেখতে সবার আগ্রহ ছিল। আসরটিতে গেমারদের ভিড় ছিল চোখে পড়ার মতো। প্রদর্শনীর ব্র্যান্ড অ্যাম্বাসাডর শাহজালাল প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের তৈরি রোবট ‘লি’। ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো ২০১৯ এর প্লাটিনাম স্পন্সর ওয়ালটন। গোল্ড স্পন্সর ফেয়ার ইলেকট্রনিক্স। যৌথভাবে সিলভার স্পন্সর সিম্ফনি এবং ডিবিবিএল। প্রদর্শনীর ফোরজি এলটিই পার্টনার বাংলালায়ন। এডিএন টেলিকম, বাংলাদেশ টেকনো সিটি লিমিটেড, ডাহুয়া, ডেল, এইচপি, হিকভিশন, ইউসিসি এক্সপোর পার্টনার। গেমিং পার্টনার গিগাবাইট। ই-কর্মাস পার্টনার প্রিয়শপ ডটকম।

দেশের ২১টি বিশ্ববিদ্যালয় ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো ২০১৯ এর নলেজ পার্টনার। এক্সপোকে সফল করার জন্য বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্য), সিটিও ফোরাম, ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব), বাংলাদেশ ওম্যান ইন টেকনোলজি (বিডব্লিউআইটি), ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন বাংলাদেশ (আইএসপিএবি) এবং বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম (বিআইজেএফ) সহযোগী সংগঠন হিসেবে কাজ করছে।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর