শনিবার, ১৫ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

লালমনিরহাটে বোরো চারা সংকট

লালমনিরহাট প্রতিনিধি

লালমনিরহাটে বোরো চারা সংকট

লালমনিরহাটে এখন চলছে বোরো ধান রোপণের ভরা মৌসুম। কিন্তু চলতি শীতে শৈত্যপ্রবাহ ও ঘন কুয়াশার কারণে বেশির ভাগ বোরো বীজতলা হলুদ বর্ণ হয়ে মরে গেছে। ফলে চারা সংকট প্রকট আকার ধারণ করেছে। এতে ভরা মৌসুমেও বোরো চাষে মাঠে নামতে পারেননি এ অঞ্চলের কৃষক। ফলে বোরো আবাদে লক্ষ্যমাত্রা অর্জন না হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। তবে কৃষি বিভাগ বলছে, শেষ পর্যন্ত লক্ষ্যমাত্রা অর্জন হবে। কৃষকের শঙ্কিত হওয়ার কোনো কারণ নেই। জেলায় এবার ৪৮ হাজার হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। ওই পরিমাণ জমি আবাদে চাহিদা ২ হাজার ৪০০ হেক্টর বীজতলা। হাটবাজার ঘুরে দেখা গেছে, বোরো-২৯ জাতের চারা এক আঁটি ৬-৭ টাকায় বিক্রি হচ্ছে; যা গত বছর ছিল ১ টাকা।

এদিকে সংকটের কারণে হাটবাজারে উচ্চমূল্যেও চারা ও বীজ না পেয়ে দিশাহারা কৃষক। এ বছর বোরো আবাদের জন্য যে পরিমাণ বীজের প্রয়োজন তা চাহিদামতো কৃষি সম্প্রসারণ অধিদফতর থেকে সরবরাহ করা হয়নি। পর্যাপ্ত বীজ সরবরাহ না থাকায় বিভিন্ন কোম্পানি ও খোলা বাজারের বীজ উচ্চমূল্যে কিনতে হচ্ছে। এতে খরচ বাড়ার পাশাপাশি ফলন নিয়ে শঙ্কিত কৃষক। কৃষক বেলাল হোসেন জানান, বোরো চারা সংকটে বিপাকে পড়েছেন তিনি। বিভিন্ন হাটে চারা মিললেও অনেক দাম দিয়ে নিতে হচ্ছে।

লালমনিরহাটের কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক বিদুভূষণ রায় জানান, ইতিমধ্যে এ জেলার প্রায় ৭০ ভাগ কৃষক বোরো রোপণ করে ফেলেছেন। তবে টানা শৈত্যপ্রবাহ ও ঘন কুয়াশার কারণে বেশির ভাগ বীজতলা মরে গেছে। এতে প্রভাব পড়বে না।

সর্বশেষ খবর