শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ১১ মে, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১০ মে, ২০২১ ২৩:২০

কম্বাইন্ড হারভেস্টার দিয়ে ধান কাটায় লাভের হাতছানি

ঝালকাঠি প্রতিনিধি

Google News

ঝালকাঠি জেলায় সমন্বিত কৃষি ব্যবস্থাপনার মাধ্যমে কম্বাইন্ড হারভেস্টার মেশিন দিয়ে মাঠ পর্যায়ে কৃষকের ধান কাটা শুরু হয়েছে। বাণিজ্যিকভাবে এই মেশিনের সাহায্যে ঘণ্টায় ১ একর জমির ধান কাটা ও মাড়াই-ঝাড়াই করে বস্তাভর্তি করা যায়। এতে শ্রম ও সময় দুটি বাঁচবে। ফলে বাড়তি লাভের আশা করছেন কৃষকরা।

ঝালকাঠি সদর উপজেলায় বাসন্ডা ইউনিয়নের আদর্শ কৃষক হুমাউন কবির ব্যক্তি উদ্যোগে প্রকল্পের সহায়তা নিয়ে এই যন্ত্র কিনেছেন। প্রকল্পের নীতিমালা অনুযায়ী ২৮ লাখ টাকা মূল্যের যন্ত্রটির জন্য সরকার ৫০ শতাংশ হারে ১৪ লাখ টাকা ভর্তুকি দিয়েছে। হুমাউন কবির নিজের জমির ধান কাটার পর মেশিনটি বাণিজ্যিকভাবে ব্যবহার করে লাভবান হতে পারবেন বলে আশাবাদ ব্যক্ত করেছেন। কৃষি বিভাগ সূত্র জানায়, সরকার কৃষি যন্ত্রপাতি কেনার  জন্য কৃষকদের ৫০-৭০ শতাংশ ভর্তুকি দিচ্ছে।

গত ২১ এপ্রিল কম্বাইন্ড হারভেস্টার মেশিন কিনে ২৩ এপ্রিল থেকে বাণিজ্যিক ভিত্তিতে ধান কাটা শুরু করেছেন হুমাউন। বিভিন্ন এলাকায় ইতিমধ্যে ৫০ একর জমির ধান কেটেছেন।

এতে মেশিন চালনাসহ ছয়জনের কর্মসংস্থান হয়েছে। ঝালকাঠি সদর উপজেলার আগরবাড়ি গ্রামের কৃষক নাসির উদ্দিন জানান, এই মেশিন দিয়ে ধান কাটায় তার শ্রমিক খরচের চেয়ে অর্ধেক টাকা ব্যয় হয়েছে। ঝাড়াই-মাড়াইয়ের জন্য বাড়তি খরচ করতে হয়নি। একই এলাকার আরেক কৃষক জানান, এলাকায় ধান কাটার জন্য কৃষি শ্রমিক পাওয়া যাচ্ছে না। এই ধরনের মেশিন ব্যবহারে কৃষকরা সুবিধা পাবেন। ঝালকাঠি কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক ফজলুল হক জানান, কৃষি ক্ষেত্রে আধুনিক চাষাবাদের জন্য যান্ত্রিকীকরণের বিকল্প নেই।

এই বিভাগের আরও খবর