রবিবার, ২৫ জুলাই, ২০২১ ০০:০০ টা

মহাসড়কে ইজিবাইকের দাপটে অসহায় সাধারণ যাত্রীরা

সিদ্ধিরগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি

মহাসড়কে ইজিবাইকের দাপটে অসহায় সাধারণ যাত্রীরা

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সিদ্ধিরগঞ্জে যাত্রীর অপেক্ষায় রিকশাচালকরা -বাংলাদেশ প্রতিদিন

কঠোর লকডাউনে গণপরিবহন বন্ধ। তবে মানুষ জরুরি প্রয়োজনে বের হলে রিকশা বা ইজিবাইক ব্যবহার করছে। এ সুযোগে ইজিবাইকচালকরা যাত্রীদের জিম্মি করে কয়েকগুণ বেশি ভাড়া আদায় করছে। সাধারণ মানুষ রিকশা আর ইজিবাইক চালকদের কাছে অসহায় হয়ে পড়েছে।

শনিবার দুপুরে সরেজমিন দেখা গেছে, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের শিমরাইল ও সাইন বোর্ড এলাকায় পণ্যবাহী পরিবহন ছাড়া মহাসড়কে রিকশা আর ইজিবাইক চলছে। মহাসড়কে নিষিদ্ধ এসব ইজিবাইকের চালকরা পুলিশের চোখ ফাঁকি দিয়ে যাত্রীবহন করছেন। তারা সাইন বোর্ড মোড়ে পুলিশ চেকপোস্টের আগে আগে যাত্রী নামিয়ে দিচ্ছেন। অন্য যানবাহন না থাকায় তারা যাত্রীদের কাছ থেকে কয়েকগুণ বেশি ভাড়া আদায় করছেন।

মিজানুর রহমান নামে এক যাত্রী জানান, শিমরাইল থেকে সাইন বোর্ডের রিকশা ভাড়া ৪০-৫০ টাকা। কিন্তু মহাসড়কে অন্য কোনো যানবাহন না থাকায় ইজিবাইক চালকরা ভাড়া নিচ্ছেন ১০০ থেকে ১২০ টাকা। রাবেয়া খাতুন নামে আরেক যাত্রী জানান, ইজিবাইকে শিমরাইল মোড় থেকে সাইন বোর্ডে তিনজন গেলে ৩০ টাকা নিত। এখন জনপ্রতি নিচ্ছেন ৮০ টাকা করে। অটোরিকশাচালক মঈন আলী বলেন, এই কয়ডা দিনই তো ট্যাকা নিমু মামা। সবসময় তো কমই নেই।

মহাসড়কে ইজিবাইক চলাচলের বিষয়ে জানতে চাইলে কাঁচপুর হাইওয়ে থানার ওসি মনিরুজ্জামান জানান, মহাসড়কে পায়েচালিত রিকশা চলতে পারবে। ইজিবাইক মহাসড়কে পেলেই আটক করে মামলা দেওয়া হচ্ছে।