বুধবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

বিনম্র শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ

প্রতিদিন ডেস্ক

বিনম্র শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ

কুমিল্লা

সারা দেশে নানা আয়োজনে গতকাল পালিত হয়েছে জাতীয় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। কর্মসূচির মধ্যে ছিল শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন, আলোচনা সভা, চিত্রাংকন প্রতিযোগিতা ও দোয়া মাহফিল। প্রতিনিধিদের পাঠানো খবর-

কুমিল্লা : প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা জানান আ ক ম বাহাউদ্দিন বাহার এমপি, আঞ্জুম সুলতানা সীমা এমপি, জেলা পরিষদ চেয়ারম্যান মফিজুর রহমান বাবলু, জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম, পুলিশ সুপার আবদুল মান্নানসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, স্বেচ্ছাসেবী সংগঠন। এদিকে সিসিএন বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শ্রদ্ধা জানান সিসিএন শিক্ষা পরিবারের প্রতিষ্ঠাতা ড. তারিকুল ইসলাম চৌধুরী।

ব্রাহ্মণবাড়িয়া : সরকারি কলেজের শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান সদর আসনের সংসদ সদস্য এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী। পরে গার্ড অব অনারের মাধ্যমে রাষ্ট্রীয় সম্মান প্রদর্শন করা হয়। এ সময় ১ মিনিট নীরবতা পালনের মাধ্যমে স্মরণ করা হয় ভাষা শহীদদের। পরে জেলা প্রশাসক শাহ্গীর আলম, জেলা পরিষদ চেয়ারম্যান আল-মামুন ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

নড়াইল

নড়াইল : লাখো মোমবাতি জ্বেলে ভাষা শহীদদের স্মরণ করলেন নড়াইলবাসী। একই সঙ্গে ভাষা দিবসের ৭২তম বার্ষিকীতে ৭২টি রঙিন ফানুস ওড়ানো হয়। গতকাল সন্ধ্যা সোয়া ৬টায় প্রতি বছরের মতো এবারও শহরের ছয় একর আয়তনের শেখ রাসেল মিনি স্টেডিয়ামে এ আয়োজন করা হয়।

চাঁদপুর : প্রথম প্রহরে শহীদ বেদিতে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক কামরুল হাসান, পুলিশ সুপার মিলন মাহমুদ, জেলা পরিষদ চেয়ারম্যান ওচমান গনি পাটোয়ারী। এরপর উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা কমান্ডসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়।

গোপালগঞ্জ : প্রথম প্রহরে জেলা প্রশাসন পুষ্পস্তবক অর্পণ করে। পরে পুলিশ প্রশাসন শ্রদ্ধা জানায়। এরপর মুক্তিযোদ্ধা কমান্ড, আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন শহীদদের শ্রদ্ধা নিবেদন করে।

ঝিনাইদহ : কেন্দ্রীয় শহীদ মিনারে রাষ্ট্রের পক্ষে পুষ্পমাল্য অর্পণ করে জেলা প্রশাসন। এ সময় জেলা প্রশাসক মনিরা বেগমসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এদিকে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিত এবং কালো পতাকা উত্তোলন করা হয়। পরে বের হয় র‌্যালি।

খাগড়াছড়ি : কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা জানিয়েছেন শরণার্থী বিষয়ক টাস্কফোর্স চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি, নারী সংসদ সদস্য বাসন্তী চাকমা, সেনাবাহিনীর খাগড়াছড়ি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল গোলাম মহিউদ্দিন আহমেদ, পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী, জেলা প্রশাসক সহিদুজ্জামান, পুলিশ সুপার নাইমুল হক।

কিশোরগঞ্জ : সরকারি গুরুদয়াল কলেজে শহীদ মিনারে ফুল দিয়ে প্রথমে শ্রদ্ধা জানান কিশোরগঞ্জ-১ আসনের এমপি ডা. সৈয়দা জাকিয়া নূর লিপি। পরে জেলা প্রশাসক আবুল কালাম আজাদ, পুলিশ সুপার রাসেল শেখসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। এ ছাড়া আলোচনা সভা, শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়েছে।

লক্ষ্মীপুর : জেলার কেন্দ্রীয় শহীদ মিনারে প্রথমে শ্রদ্ধা জানান লক্ষ্মীপুর-৩ সদর আসনের এমপি এ কে এম শাহজাহান কামাল, লক্ষ্মীপুর-২ আসনের এমপি নুর উদ্দিন চৌধুরী নয়ন, জেলা প্রশাসক আনোয়ার হোছাইন আকন্দ। এরপর পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধা, আওয়ামী লীগ নেতারা পুষ্পার্ঘ অর্পণ করেন।

মাগুরা : সংসদ সদস্য সাইফুজ্জামান শিখর ও জেলা প্রশাসক আবু নাসের বেগের নেতৃত্বে প্রভাত ফেরির আয়োজন করা হয়। সেখানে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের নেতা, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারী, শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেন। এ ছাড়া জেলা প্রশাসনের পক্ষ থেকে দিনব্যাপী ছিল নানা আয়োজন।

নরসিংদী

নরসিংদী : প্রথম প্রহরে শিবপুর উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে প্রথমে পুষ্পস্তবক অর্পণ করেন নরসিংদী-৩ আসনের সংসদ সদস্য জহিরুল হক মোহন। এরপরই উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ ছাত্রলীগসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানায়। এদিকে রাত ১২টা ১ মিনিটে মোসলেহ উদ্দিন ভূঁইয়া স্টেডিয়াম শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক আবু নইম মোহাম্মদ মারুফ খান।

নেত্রকোনা : আলোক প্রজ্বলনের মাধ্যমে দিবসের সূচনা করেন পৌর মেয়র নজরুল ইসলাম খান। পরে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা আশরাফ আলী খান খসরু, জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা অসিত সরকার সজল, জেলা প্রশাসক অঞ্চনা খান মজলিশ প্রমুখ শ্রদ্ধাঞ্জলি অপর্ণ করেন শহীদ বেদিতে।

সাতক্ষীরা : কেন্দ্রীয় শহীদ মিনারে বিনম্র শ্রদ্ধা নিবেদন করেন সাতক্ষীরা সদর-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি, সাতক্ষীরা-১ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মুস্তফা লুৎফুল্লাহ। এরপর জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির, পুলিশ সুপার কাজী মনিরুজ্জামান, জেলা পরিষদ চেয়ারম্যান নজরুল ইসলাম, সাতক্ষীরা পৌর মেয়র (ভারপ্রাপ্ত) মেয়র কাজী ফিরোজ হাসান প্রমুখ।

শেরপুর : প্রথম প্রহরে শহরের চকবাজারে কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করেন জাতীয় সংসদের হুইপ ও সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আতিউর রহমান আতিক। এরপর জেলা প্রশাসক সাহেলা আক্তার, পুলিশ সুপার কামরুজ্জামান, জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ছানোয়ার হোসেন ছানুসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক, স্কুল, কলেজ, মাদরাসা ও পেশাজীবী সংগঠন পুষ্পস্তবক অর্পণ করে।

গাজীপুর : কেন্দ্রীয় শহীদ মিনারে জিএমপি কমিশনার মোল্যা নজরুল ইসলাম, জেলা প্রশাসক আনিসুর রহমান, পুলিশ সুপার কাজী শফিকুল আলমসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ ছাড়া জাতীয় বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় গভীর শ্রদ্ধায় দিবসটি পালন করে।

টঙ্গী : সিরজাউদ্দিন সরকার বিদ্যানিকেতন অ্যান্ড কলেজ, টঙ্গী পাইলট স্কুল অ্যান্ড গার্লস কলেজ, টঙ্গী সরকারি কলেজ ক্যাম্পাসের শহীদ মিনারে বিদ্যালয়ের পক্ষে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ ছাড়া শিলমুন মারকাজুল উলুম আল ইসলামিয়া মাদরাসা শিক্ষার্থীরা ভাষা শহীদদের রুহের মাগফিরাত কামনায় দোয়া করেন। টঙ্গী থানা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ নেতা-কর্মীরা কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন।

সর্বশেষ খবর